২৮ জানুয়ারি ২০২১
`

পশ্চিম তীরে অবৈধ ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানাল সৌদি আরব

পশ্চিম তীরে অবৈধ ইহুদী বসতি নির্মাণের নিন্দা জানাল সৌদি আরব - ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে নতুন করে ইসরাইলের ৮০০ বসতি বিনির্মাণের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক লিখিত বিবৃতিতে এ নিন্দা জানায়।

বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, সৌদি আরব কঠোরভাবে ইহুদি বসতি নির্মাণের নিন্দা জানাচ্ছে। আবাসন নির্মাণের এ সিদ্ধান্ত ইসরাইল রাষ্ট্রের বৈধতার আন্তর্জাতিক সিদ্ধান্তের লঙ্ঘন। এটা শান্তির জন্য হুমকি ও দ্বি-রাষ্ট্রের সমাধান প্রচেষ্টাকে ব্যাহত করবে।

এদিকে, সোমবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ৮০০ ইহুদি বসতি নির্মাণকে স্বাগত জানিয়েছে।

হিব্রু ভাষার একটি টুইট বার্তায় নেতানিয়াহু বলেন, ‘আমরা এটা ঘোষণা করতে পেরে আনন্দিত যে জুদিয়া ও সামারিয়াতে নতুন ৮০০ আবাসন নির্মিত হয়েছে। আমরা এখানে থাকতে এসেছি, আমরা ইসরাইলি ভূমি নির্মাণ অব্যাহত রাখবো।

২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের আগে ইসরাইলি প্রধানমন্ত্রীর এ ঘোষণা এলো।

উল্লেখ্য, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পশ্চিম তীরে ইসরাইলি বসতি স্থাপন সমর্থন করেছিলেন। তবে বাইডেন তার নির্বাচনী প্রচারণায় এ ধরণের কাজের বিরোধিতা করেছেন।

আন্তর্জাতিক আইনে পূর্ব জেরুসালেমসহ পশ্চিম তীর ‘অধিকৃত অঞ্চল’। সেখানের সকল ইহুদি বসতি নির্মাণ অবৈধ।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


কোপার শেষ আটে বার্সা ইরানের সর্বোচ্চ নিরাপত্তা কর্মকর্তার সাথে তালেবান নেতাদের সাক্ষাৎ বিশ্বব্যাপী করোনায় মৃত্যু প্রায় ২১ লাখ ৭৪ হাজার ইরানের পরমাণু সমঝোতা নিয়ে যা বললেন নয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী খেলাপি ঋণে শিথিলতা চান না ব্যাংকাররাও করোনা ভ্যাকসিন : যে ৪ গুরুত্বপূর্ণ প্রশ্নের জবাব এখনো মেলেনি ২ হাজার ৩৭৪ কোটি টাকার বিটকয়েন ভর্তি হার্ড ডিস্ক ছুঁড়ে ফেলেছেন তিনি পেঁয়াজের বাম্পার ফলনেও হাসি নেই কৃষকের চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : জীববিজ্ঞান ও বাংলা প্রথমপত্র সপ্তম অধ্যায় : গ্যাসীয় বিনিময় বাংলা প্রথমপত্র গদ্যাংশ : নিমগাছ

সকল