১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

সোলাইমানি হত্যার প্রতিবাদে জাতিসঙ্ঘ ও বিভিন্ন দেশের স্পিকারদের কাছে চিঠি

ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ - ছবি : সংগৃহীত

ইরানের পার্লামেন্ট স্পিকার মোহাম্মাদ বাকের কলিবফ যুক্তরাষ্ট্রের হাতে জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাণ্ডকে রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ এবং ইরাক ও ইরানের সার্বভৌমত্ব লঙ্ঘনের সুস্পষ্ট উদাহরণ হিসেবে বর্ণনা করেছেন। সোমবার তিনি জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস, আন্তঃসংসদীয় ইউনিয়নের প্রধান এবং বেশ কিছু দেশের সংসদ স্পিকারদের কাছে লেখা এক চিঠিতে এ মন্তব্য করেন।

কলিবফ বলেন, মার্কিন সরকার ২০২০ সালের ৩ জানুয়ারি ইরানের বীর সেনানী লে: জেনারেল কাসেম সোলাইমানিকে ইরাকের রাজধানী বাগদাদের একটি বেসামরিক এলাকায় সন্ত্রাসী হামলা চালিয়ে হত্যা করেছে।

ইরাক সরকারের রাষ্ট্রীয় আমন্ত্রণে শহীদ সোলাইমানি দেশটি সফরে গিয়েছিলেন উল্লেখ করে কলিবফ তার চিঠিতে বলেন, ইরানের এই শীর্ষস্থানীয় সেনা কর্মকর্তা বিগত বছরগুলোতে সামরিক উপদেষ্টা হিসেবে ইরাকের সেনাবাহিনীকে সন্ত্রাসবিরোধী যুদ্ধে পরামর্শ দেয়ার গুরুত্বপূর্ণ কাজ করে আসছিলেন।

জেনারেল সোলাইমানির হত্যাকাণ্ডকে জাতিসঙ্ঘে ঘোষণা ও আন্তর্জাতিক কনভেনশনগুলোর সুস্পষ্ট লঙ্ঘন হিসেবে উল্লেখ করে ইরানের পার্লামেন্ট স্পিকার তার চিঠিতে আরো বলেন, এ ধরনের রাষ্ট্রীয় সন্ত্রাসবাদ বন্ধ করার ক্ষেত্রে জাতিসঙ্ঘের মতো আন্তর্জাতিক সংস্থাগুলোর পাশাপাশি বিভিন্ন দেশের পার্লামেন্টগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement