২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইরানে সন্ত্রাস চালাচ্ছে ইসরাইল : জাভেদ জারিফ

ইসরায়েল ইরানে সন্ত্রাস চালাচ্ছে: জাভেদ জারিফ -


ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ ইসরাইলের বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ তুলেছেন। একই সাথে অ্যামেরিকাকেও দিয়েছেন হুঁশিয়ারি।

বৃহস্পতিবার রোমে এক আন্তর্জাতিক কূটনৈতিক সভায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ দাবি করে বলেন, ইরানের পরমাণু বিজ্ঞানী মোহসেন ফখরিজাদেহকে হত্যার পিছনে ইসরাইল রয়েছে। এর আগেও পরমাণু বিজ্ঞানী হত্যার পিছনে ইসরাইলকেই দায়ী করেছিল দেশটি।

ওই সম্মেলনে জাভেদ জারিফ বলেন, ইরানে সন্ত্রাস চালাচ্ছে ইসরাইল। পরমাণু বিজ্ঞানীকে হত্যার পিছনেও তারাই রয়েছে। অথচ পৃথিবীর সমস্ত দেশ চুপ। ইসরাইলের বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো কখনো কোনো কথা বলে না। ইরানের জমিতে তারা বিনা বাধায় একের পর এক সন্ত্রাসবাদী কাজকর্ম চালিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, মধ্যপ্রাচ্যের মুসলিম দেশগুলোকে স্থির করতে হবে যে, ইসরাইলের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে তারা ইরানের পাশে থাকবে কি না।

সম্প্রতি আরব আমিরাত ও বাহারাইন ইসরাইলের সাথে কূটনৈতিক সম্পর্কে আবদ্ধ হয়েছে। ওই বিষয়টি নিয়েও হুঁশিয়ারি দিয়েছেন ইরানের এ মন্ত্রী।

তবে ওই সম্মেলনে আরো একটি বিষয় স্পষ্ট করে দিয়েছেন জাভেদ। অ্যামেরিকা তাদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে না নিলে কোনোভাবেই মাথা নত করবে না তারা। ডোনাল্ড ট্রাম্পের পরে জো বাইডেন ইরান নীতি বদলাতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

কিন্তু জাভেদ তার বক্তব্যে বলেন, অ্যামেরিকার কোনো কথা শুনতেই রাজি নয় তারা। অ্যামেরিকা তাদের নিষেধাজ্ঞা তুলে নিলেই, কেবল কথা হতে পারে।

ইরানের পরমাণু বিজ্ঞানী হত্যার পর সংসদে একটি নতুন আইন তৈরি করেছে তারা। যাতে বলা হয়েছে দেশে ইউরেনিয়াম মজুত অনেক গুণ বাড়ানোর কথা। ইরান বুঝিয়ে দিয়েছে এখন আর তারা কারো কথা শুনবে না। অ্যামেরিকা নীতি না বদলালে তারা পরমাণু অস্ত্র পরীক্ষা করবে বলেও ইঙ্গিত দিয়ে রেখেছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত

সকল