২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইরানের ৩০ শতাংশ মানুষকে কেন বিদ্যুৎ বিল দিতে হয় না?

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি - ছবি : সংগৃহীত

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, ইরানের জনগণ অর্থনৈতিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক যুদ্ধ মোকাবেলায় সফল হয়েছে। তারা এসবের মোকাবেলায় সঠিকভাবে প্রতিরোধ করে তুলেছে।

তিনি বুধবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ বিভাগের ২৫টি প্রকল্প উদ্বোধনের সময় একথা বলেন।

রুহানি বলেন, আমেরিকাসহ বিশ্বের কেউই এটা ধারণাও করতে পারেনি যে, ইরানের জনগণ এ ধরনের কঠিন পরিস্থিতিতে অর্থনৈতিক, রাজনৈতিক ও মনস্তাত্ত্বিক যুদ্ধ এতো ভালোভাবে মোকাবেলা করতে সক্ষম হবে এবং দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে।

তিনি বলেন, অবরোধের কারণে ইরানের জনগণ কঠিন পরিস্থিতির মধ্যে পড়েছে, কিন্তু ব্যাপক চাপ এবং কঠোরতা সত্ত্বেও ইরানি জনগণকে কখনোই পানি, বিদ্যুৎ, গ্যাস, পেট্রোল-ডিজেল এমনকি খাদ্য সংকটে পড়তে হয়নি বরং এই সময়ের মধ্যে দেশে স্বাস্থ্য-চিকিৎসা, সড়ক ও রেলসহ বিভিন্ন খাতে বড় বড় সাফল্য এসেছে।

তিনি বলেন, পাশ্চাত্যের সবচেয়ে ধনী দেশগুলো করোনাভাইরাস মোকাবেলায় হিমশিম খাচ্ছে। কিন্তু ইরান নিষেধাজ্ঞার মধ্যে থেকেও করোনা মোকাবেলায় সঠিক কর্মপরিকল্পনা নিয়ে এগোতে পেরেছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, প্রতি মাসে ইরানের ৩৫টি গ্রাম জাতীয় বিদ্যুৎ গ্রিডে যুক্ত হচ্ছে। যারা তুলনামমূলক কম বিদ্যুৎ ব্যবহার করে তাদের সংখ্যা দেশের জনসংখ্যার ৩০ শতাংশ। আর এই ৩০ শতাংশ মানুষকে কোনো ধরণের বিদ্যুৎ বিল দিতে হয় না। বিদ্যুতের পর এখন গ্যাস ও পানির ক্ষেত্রেও সরকার একই পদ্ধতি অনুসরণ করবে বলে তিনি জানান।

ইরানের সরকার বিদ্যুৎ অপচয় রোধে কম বিদ্যুৎ ব্যবহারকারীদের জন্য বিশেষ পুরষ্কারের ব্যবস্থা রেখেছে। সরকারের বেঁধে দেয়া পরিমাণের চেয়ে বেশি ব্যবহার না করলে ওই গ্রাহককে কোনো বিলই পরিশোধ করতে হয় না।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল