২৮ জানুয়ারি ২০২১
`

ইরাক-সিরিয়া সীমান্তে বিমান হামলায় ইরানি কমান্ডার নিহত

হামলায় ক্ষতিগ্রস্ত গাড়ি - ছবি : এপি

ইরাক-সিরিয়া সীমান্তে বিমান হামলায় ইরানের রেভলিউশনারি গার্ডের একজন কমান্ডার নিহত হয়েছেন বলে ইরাকের কর্মকর্তারা জানিয়েছেন। শনিবার ও রোববারের মধ্যবর্তী কোনো এক সময় এ ঘটনা বলে সোমবার জানিয়েছেন ইরাকের নিরাপত্তা বাহিনী ও স্থানীয় আধা সামরিক বাহিনীর কর্মকর্তারা। খবর রয়টার্সের। 

খবরে প্রকাশ, তার পরিচয় নিশ্চিত করতে না পারলেও কর্মকর্তারা জানিয়েছেন, তিনি অন্য তিনজন ব্যক্তির সাথে একটি গাড়িতে ভ্রমণ করার সময় এ ঘটনা ঘটে।

দুজন ইরাকি নিরাপত্তা কর্মকর্তা পৃথকভাবে জানিয়েছেন, ওই গাড়িটি ইরাক সীমান্তে অস্ত্র বহন করছিল এবং সিরিয়ার ভেতরে প্রবেশের পর আক্রান্ত হয়।

ওই দুজন কর্মকর্তা জানিয়েছেন, ইরান-সমর্থিত ইরাকি আধা সামরিক গ্রুপ লাশগুলো উদ্ধার করে। তবে তারা ঘটনাটি ঘটার সঠিক সময় বলতে পারেননি।

স্থানীয় সামরিক বাহিনী ও আধা সামরিক সূত্র বিষয়টি নিশ্চিত করলেও রয়টার্স নিজস্বভাবে বিষয়টি তদন্ত করতে পারেনি।

ইরানি পারমাণবিক বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ হত্যার ঘটনার কয়েকদিনের মধ্যেই এ ঘটনাটি ঘটলো। ওই ঘটনায় ইরান ইসরাইলকে দায়ী করেছে।

গত সপ্তাহে সিরিয়া ও ইরানকে লক্ষ করে বিমান হামলা চালিয়েছে ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায়ের প্রাক্কালে এসব ঘটনা ঘটে চলেছে।

গত জানুয়ারিতে ইরাকে যুক্তরাষ্ট্র কর্তৃক ইরানি শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যার বিষয়টি এখনো তাজা ঘটনা হিসেবেই রয়ে গেছে। ইরান প্রতিজ্ঞা করেছে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে এ ঘটনার প্রতিশোধ নেয়ার।

এদিকে, ইরানি গণমাধ্যম পার্সটুডে জানিয়েছে, এ ধরনের সংবাদকে গুজব বলে অভিহিত করেছেন ইরানি কর্মকর্তারা। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ বলেছেন, ইরাক-সিরিয়া সীমান্তে ইরানি সামরিক কমান্ডার নিহতের কোনো খবর তারা পাননি। প্রাথমিকভাবে এটাকে বানোয়াট বলেই মনে হচ্ছে। তবে এ বিষয়ে কেন্দ্রীয় সামরিক কমান্ড মন্তব্য করতে পারবে।



আরো সংবাদ


চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)