২৭ জানুয়ারি ২০২১
`

এবার ইসরাইলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিল সৌদি আরব


সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় বেশ কিছু আরব দেশের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের পথে হাঁটছে ইসরাইল। ইতোমধ্যেই বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সাথে ইসরাইলের চুক্তিও হয়েছে। এবার তারই ধারাবাহিকতায় ইসরাইলকে নিজেদের আকাশসীমা ব্যবহারের অনুমতি দিয়েছে সৌদি আরব। ফলে এখন থেকে সংযুক্ত আরব আমিরাতগামী ইসরাইলের বিভিন্ন এয়ারলাইন্সের বাণিজ্যিক বিমান সৌদির আকাশপথ ব্যবহার করতে পারবে।

বার্তা সংস্থা রয়টার্সসহ বিভিন্ন ইসরাইলি গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও হোয়াইট হাউসের শীর্ষ উপদেষ্টা জেয়ার্ড কুশনারের সঙ্গে সৌদি কর্মকর্তাদের বৈঠকের পর ইসরাইলি বিমান চলাচলে আকাশপথ ব্যবহারের বিষয়ে রাজি হয় রিয়াদ।

মঙ্গলবার সকালে প্রথমবারের মতো ইসরাইলি বাণিজ্যিক বিমান আরব আমিরাতের উদ্দেশ্যে রওয়ানা করে। এর আগেই যুক্তরাষ্ট্র তার ঘনিষ্ঠ মিত্রের সুবিধার জন্য সৌদি আরবের আকাশপথ ব্যবহারের অনুমতি পাইয়ে দিল।

উল্লেখ্য, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পর যুক্তরাষ্ট্র থেকে যুদ্ধবিমান কেনার চেষ্টা করে আসছে আরব আমিরাত। সম্প্রতি আরব আমিরাত ছাড়াও ইসরাইলকে স্বীকৃতি দেয় বাহরাইন ও সুদান।



আরো সংবাদ