২৭ অক্টোবর ২০২০

কুয়েতের নতুন আমির শেখ নওয়াফ আল-আহমদ আল সাবাহ

শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আর-সাবাহ
শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আর-সাবাহ - ছবি : সংগৃহীত

কুয়েতের ক্রাউন প্রিন্স শেখ নওয়াফ আল-আহমদ আল-জাবের আর-সাবাহ দেশটির নতুন আমির ঘোষিত হযেছেন। আজ বুধবার তার শপথ হবে। শেখ সাবাহ আল-আহমদ আল-জাবের আল-সাবাহ মঙ্গলবার ৯১ বছর বয়সে ইন্তেকাল করেন।

কুয়েতি মন্ত্রিসভা মঙ্গলবার রাতে নতুন আমিরের কথা ঘোষণা করে। সেইফ প্যালেসে অনুষ্ঠিত ওই সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ সাবাহ খালিদ আল-হামাদ আল-সাবাহ।

শেখ নওয়াফ হলেন আল-সাবাহ রাজবংশের ১০ম শাসক শেখ আহমদ আল-জাবের আল-সাবাহর ষষ্ট ছেলে। তিনি ১৯৩৭ সালের ২৫ জুন জন্মগ্রহণ করেন।
আল-সাবাহ অসুস্থ হয়ে পড়লে শেখ নওয়াফকে (৮৩) গত ১৮ জুলাই কিছু সাংবিধানিক দায়িত্ব প্রদান করা হয়েছিল। কুয়েতি আইন অনুযায়ী, আমিরের অনুপস্থিতিতে ক্রাউন প্রিন্সই হন ভারপ্রাপ্ত শাসক। শেখ সাবাহ আমির নিযুক্ত হওয়ার পর ২০০৬ সালে শেখ নওয়াফকে ক্রাউন্স প্রিন্স করা হয়।

এদিকে কুয়েতের আমিরের মৃত্যুতে দেশটির সরকার গতকাল থেকে ৪০ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করে। এছাড়া তিন দিনের জন্য সকল অফিস আদালত কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।

২০০৬ সাল থেকে আরব উপসাগরের তেলসমৃদ্ধ দেশ কুয়েতের আমিরের দায়িত্বে ছিলেন শেখ সাবাহ। দীর্ঘদিন ধরেই নানা শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।


আরো সংবাদ