১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্র রুখতেই সমঝোতায় হামাস-ফাতাহ

- ছবি : সংগৃহীত

মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন ফাতাহ বলেছে, ফিলিস্তিনি জাতির বিরুদ্ধে মার্কিন-ইসরাইলি ষড়যন্ত্র প্রতিহত করার লক্ষ্যে হামাসের সঙ্গে তারা একটি সমঝোতায় পৌঁছেছে। ফাতাহ আন্দোলনের উপপ্রধান মাহমুদ আলাওল শনিবার পশ্চিম তীরে এক বক্তব্যে একথা জানান।

তিনি বলেন, আমেরিকা ও ইহুদিবাদী ইসরাইলের পক্ষ থেকে যেকোনো ষড়যন্ত্রমূলক পরিকল্পনার বাস্তবায়ন রুখতে ফিলিস্তিনি সংগ্রামি দলগুলোর মধ্যে ঐক্য ও সংহতি প্রতিষ্ঠার লক্ষ্যে হামাসের সঙ্গে হাত মিলিয়েছে ফাতাহ।

ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের নেতৃত্বাধীন ফাতাহ আন্দোলন ও ফিলিস্তিনের সাবেক প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়ার নেতৃত্বাধীন ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস গত বৃহস্পতিবার তুরস্কের ইস্তাম্বুলে শহরে এক বৈঠকে মিলিত হয়।

বৈঠক শেষে এক বিবৃতিতে ফিলিস্তিনি জাতির অধিকার রক্ষা ও তাদের স্বাধীনতা সংগ্রাম চালিয়ে যাওয়ার ক্ষেত্রে হামাস ও ফাতাহ ঐক্যবদ্ধ অবস্থান গ্রহণ করবে বলে জানানো হয়। বিবৃতিতে জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার দাবির ওপর অটল থাকার ঘোষণা দেয়া হয়।

এ সম্পর্কে ফাতাহ আন্দোলনের উপপ্রধান আরো বলেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে যখন আরব দেশগুলো একের পর এক সম্পর্ক স্বাভাবিক করতে শুরু করেছে তখন হামাস ও ফাতাহর মধ্যে ঐক্যের বিকল্প নেই। তিনি ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপনকারী আরব দেশগুলোকে বিশ্বাসঘাতক বলেও মন্তব্য করেন।

এদিকে গতকাল শনিবার কাতারের রাজধানী দোহায় হামাস ও ফাতাহ আন্দোলনের শীর্ষ পর্যায়ের নেতারা বৈঠক করেছেন। সেখান থেকেও এই দুই প্রতিরোধ আন্দোলনের মধ্যে ঐক্য ও সংহতি জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল