১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

রা'দ-৫০০ মিসাইল লঞ্চার প্রদর্শন করলো ইরান

- ছবি : সংগৃহীত

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি’র অ্যারোস্পেস ফোর্স আজ শনিবার দু’টি রা’দ-৫০০ মিসাইল লঞ্চার প্রদর্শন করেছে। এই লঞ্চারে একই সময়ে দু’টি ক্ষেপণাস্ত্র বসানো যায়। প্রতিরক্ষা সপ্তাহ উপলক্ষে তেহরানে চলমান সমরাস্ত্র প্রদর্শনীতে এটি রাখা হয়েছে।

রাদ-৫০০ নামের যে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের কাজে এই লঞ্চার ব্যবহার করা হয় তা ইরানের গুরুত্বপূর্ণ ক্ষেপণাস্ত্রগুলোর একটি। কঠিন জ্বালানির এই ক্ষেপণাস্ত্র চলতি বছরের ফেব্রুয়ারিতে উদ্বোধন করেছে আইআরজিসি। এই ক্ষেপণাস্ত্রে 'যুহাইর' নামের কম্পোজিট মোটর বসানো হয়েছে।

আর কম্পোজিট মোটরে কার্বন ফাইবার ব্যবহার করা হয়েছে যা তিন হাজার সেন্টিগ্রেড পর্যন্ত তাপ সহ্য করতে সক্ষম। এই উপাদানের মাধ্যমে মোটর তৈরি করার ফলে এর ওজন অত্যন্ত কম এবং এই মোটর দিয়ে তৈরি ক্ষেপণাস্ত্রের ওজনও হবে তুলনামূলক অনেক কম।

ইরানের প্রতিরক্ষা সূত্র একটি তুলনামূলক চিত্র দিয়ে এর আগে জানিয়েছে, ইরানের ফতেহ-১১০ ক্ষেপণাস্ত্রের চেয়ে নয়া রা'দ-৫০০ ক্ষেপণাস্ত্রের ওজন অর্ধেক, কিন্তু পাল্লা ২০০ কিলোমিটার বেশি।

রা’দ-৫০০ ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ৫০০ কিলোমিটার। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
ভরিতে ২০৬৫ টাকা বেড়ে স্বর্ণের দামে নতুন রেকর্ড ইরানি জবাব নিয়ে ভুল হিসাব করেছিল ইসরাইল! কূটনীতিতে বাইডেনবিরোধী হতে চান ট্রাম্প পেনাল্টিতে সাফল্য রিয়ালের জয়ের মানসিকতার প্রমাণ কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক

সকল