২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

অস্ত্র কেনার সীমাবদ্ধতা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে : ইরান

- সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, তার দেশের ওপর আন্তর্জাতিক অস্ত্র নিষেধাজ্ঞা নেই বরং অস্ত্র কেনার ওপর সীমাবদ্ধতা রয়েছে যা অক্টোবরের শেষ নাগাদ উঠে যাবে। তিনি শনিবার রাতে আইআরআইবি’র একটি একক টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে একথা জানান।

ইরানের ওপর জাতিসঙ্ঘের সব নিষেধাজ্ঞা পুনর্বহালের লক্ষ্যে আমেরিকা যে চেষ্টা চালাচ্ছে সে প্রসঙ্গে জারিফ বলেন, আমেরিকা ও আরেকটি দেশ ছাড়া জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের বাকি ১৩ দেশ আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছে, তারা আমেরিকার এ প্রচেষ্টা মানে না।

সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন ইরানের বিরুদ্ধে জাতিসঙ্ঘের নিষেধাজ্ঞা পুনর্বহালের চেষ্টা না করতে ওয়াশিংটনের প্রতি যে আহ্বান জানিয়েছেন সেকথা উল্লেখ করে পরররাষ্ট্রমন্ত্রী বলেন, দৃশ্যত মার্কিন কর্মকর্তাদের মধ্যে একমাত্র বোল্টনই পরমাণু সমঝোতা পড়ে দেখেছেন এবং এ কারণেই তিনি বাস্তবতা উপলব্ধি করতে পেরেছেন।

পুনর্নির্বাচিত হলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে এক সপ্তাহের মধ্যে চুক্তি করে ফেলার যে দাবি সম্প্রতি করেছেন সে সম্পর্কে জারিফ বলেন, এ ধরনের বক্তব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণায় কাজে লাগতে পারে অন্য কোথাও নয়।

তিনি বলেন, পরমাণু সমঝোতার আলোচনার টেবিল সব সময়  উন্মুক্ত রয়েছে; তবে তাতে ফিরে আসা সহজ ব্যাপার নয়। নিষেধাজ্ঞা দিয়ে আমেরিকা ইরানের যে ক্ষতি করেছে তার ক্ষতিপূরণ দেয়ার পরই কেবল ওয়াশিংটন আলোচনার টেবিলে ফিরতে পারবে। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে

সকল