২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইরানে মার্কিন অবরোধের প্রস্তাবে ব্রিটেন ফ্রান্স ও জার্মানির না

নতুন করে অবরোধের সিদ্ধান্ত হবে বেআইনি
- সংগৃহীত

ইরানের ওপর নতুন করে যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের বিরোধিতা করেছে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি। এই অবরোধের জন্য ২০ শে সেপ্টেম্বরকে সর্বশেষ সময়সীমা হিসেবে নির্ধারণ করেছে যুক্তরাষ্ট্র। আগের দেয়া অবরোধ নতুন করে আরোপ করার কথা এ সময়ের মধ্যে। কিন্তু ইউরোপের ওই তিনটি শক্তিধর দেশ বলছে, অবরোধ নতুন করে আরোপের যেকোনো সিদ্ধান্ত হবে বেআইনি। তারা এ বিষয়ে সাফ সাফ জানিয়ে দিয়েছে গত শুক্রবার।

ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি এ দিন বলেছে, ইরানের ওপর অবরোধে জাতিসঙ্ঘের শিথিলতা ২০ শে সেপ্টেম্বরের পরেও অব্যাহত থাকবে। জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে এ বিষয়ে ইউরোপের ওই তিনটি দেশ বলেছে, আমরা পারমাণবিক চুক্তি করতে নিরলসভাবে কাজ করেছি এবং তা করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। ইরানের পক্ষে দাঁড়িয়ে এভাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি কথা বললেও এ রিপোর্ট লেখা পর্যন্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, ইরানের বিরুদ্ধে নতুন করে অবরোধ দেয়ার জন্য আগস্ট থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছে ওয়াশিংটন। ইরানের বিরুদ্ধে দেয়া জাতিসঙ্ঘের অবরোধকে কার্যকর করার জন্য বিতর্কিত কৌশল নিয়েছে তারা। তবু যদি এই অবরোধ কার্যকর করা হয় তা হলে ইরানের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা বহাল হবে। যুক্তরাষ্ট্রের এমন উদ্যোগ নেয়ার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে তাদের উদ্যোগকে প্রত্যাখ্যান করেছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ।

এতে উল্লেখ করা হয়েছে, নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে মার্কিন প্রস্তাবে ঐকমত্যের অভাব আছে। ২০১৮ সালে একতরফাভাবে ইরানের সাথে পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফলে নিরাপত্তা পরিষদের এক ডজনেরও বেশি দেশ মনে করে তাদের নতুন করে এই অবরোধ দেয়ার কোনো বৈধতা নেই। কিন্তু যুক্তরাষ্ট্র দাবি করছে, ‘স্ন্যাপব্যাক’ নামের বিতর্কিত একটি প্রক্রিয়ায় এই অবরোধ ফেরানের আইনগত বৈধতা আছে তাদের। ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement