৩০ সেপ্টেম্বর ২০২০

ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে লেবানন বিষয়ে আজ দাতা সম্মেলন


বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পরে লেবাননে সহযোগিতা জোরদারে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো’র আমন্ত্রণে জাতিসংঘের সমর্থনে রোববার এক ভার্চুয়াল সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং অন্যান্য প্রতিনিধিরা যোগ দিচ্ছেন।

গত মঙ্গলবারের বৈরুত বিস্ফোরণের পরে ফরাসি প্রেসিডেন্ট বৃহস্পতিবার বৈরুত সফর করেছেন। তিনি লেবানিজ নেতাদের সতর্ক করে দিয়ে বলেন, দেশের সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা আসার জন্য দেশে ব্যাপক সংস্কার প্রয়োজন ছিল।

বৈরুত বন্দরের বিস্ফোরণের জন্য বিপুল পরিমাণ অ্যামোনিয়াম নাইট্রেট মজুদকে দায়ী করা হয়, বহু বছর ধরে এ গুলো গুদামে পড়েছিল। এই বিস্ফোরণে আশপাশের গোটা এলাকা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে।
এই বিস্ফোরণের কারণে দুর্নীতি ও কট্টরপন্থায় জড়িত শাসক শ্রেণীর বিরুদ্ধে বহু লেবানিজ বিক্ষুব্ধ হয়ে উঠেছে।

গ্রীনিচ মান সময় ১২০০টায় এই ভিডিও সম্মেলন শুরু হবে, ম্যাক্রো আশা করছেন ,সম্মেলনে অর্থ সাহায্যের নির্দিষ্ট অঙ্গীকার আসবে এবং এই তহবিল স্বচ্ছতার সঙ্গে সঠিক খাতে ব্যবহার করা হবে।

বৃহস্পতিবার বৈরুত সফরের পরে ম্যাক্রো বলেন, সম্মেলনের লক্ষ্য ইউরোপ ও আমেরিকা থেকে তহবিল সংগ্রহ এবং আঞ্চলিক দেশগুলো ওষুধ, সেবা, খাদ্য সরবরাহ ও আবাসন সহযোগিতা দেবে।

ম্যাক্র বলেন, কার্যকর পরিবর্তন আনা প্রয়োজন, এখন লেবাননের নেতাদের জন্য দায়িত্বশীলতার সময় এবং আসছে সপ্তাহগুলোতে লেবাননের জনগণের সঙ্গে দেশটির নেতাদের নতুন চুক্তিতে পৌঁছানো দরকার।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব শনিবার বলেছেন, তিনি আগাম নির্বাচনের আহবান জানাবেন।

ট্রাম্প সম্মেলনে তার উপস্থিতি নিশ্চিত করে এক টুইটে বলেন,“সকলেই লেবাননকে সহযোগিতা করতে চায়!”

নাম প্রকাশে অনিচ্ছুক ফ্রান্সের প্রেসিডেন্সসিয়াল সূত্র জানায়, ইইউ, ব্রিটেন, চীন, রাশিয়া, জর্ডান ও মিশর সম্মেলনে যোগ দেবে, তবে তারা কোন পর্যায়ে সহযোগিতায় অংশ নেবে সেটি নিশ্চিত নয়।

ইসরাইলের সঙ্গে লেবাননের কোন কূটনৈতিক সম্পর্ক নেই, সম্মেলনে ইসরাইলের অংশগ্রহণ প্রত্যাশিত নয়।
সৌদি আরব, কাতার এবং ইউএই সহ উপসাগরীয় দেশগুলো সম্মেলনে অংশ নেবে।

কর্মকর্তা বলেন, শিয়া গ্রুপ হিজবুল্লাহর মাধ্যমে লেবাননে প্রভাববিস্তারকারী ইরান সম্মেলনে অংশ নেয়ার ব্যাপারে আগ্রহ দেখায়নি।

ম্যাক্রো ভূমধ্যসাগরে তার গ্রীষ্মকালীন বাসভবন থেকে সম্মেলনের আহবান জানাবেন এবং পরবর্তী অগ্রগতি তদারকিতে তিনি ১ সেপ্টেম্বর লেবানন সফর করবেন।


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)