২৭ সেপ্টেম্বর ২০২০

বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান

এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রকল্পটি উদ্বোধন করেন ইরানের প্রেসিডেন্ট রুহানি - ছবি : পার্সটুডে

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার দেশের পারস্য উপসাগর তীরবর্তী একটি এলাকায় বিশ্বের বৃহত্তম মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করেছেন।

ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞার ক্ষতি থেকে বাঁচতে অপরিশোধিত জ্বালানী রফতানিকে নিরুৎসাহিত করে পেট্রোকেমিক্যাল পণ্য রফতানির যে দিকনির্দেশনা দেশটির সর্বোচ্চ নেতা দিয়েছেন তা বাস্তবায়নের অংশ হিসেবে এই কারখানা উদ্বোধন করা হলো।

বৃহস্পতিবার একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানের দক্ষিণাঞ্চলীয় বুশেহর প্রদেশে ‘কভেহ’ পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স’ উদ্বোধন করেন প্রেসিডেন্ট রুহানি। এই কারখানায় প্রতিদিন ‘এএ’ গ্রেডের সাত হাজার মেট্রিক টন মিথানল উৎপাদিত হবে।

বেসরকারি উদ্যোগে নির্মিত এই কারখানা স্থাপনে প্রায় ১০০ কোটি ডলারের সমপরিমাণ অর্থ খরচ হয়েছে বলে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে। এটি আরো বলেছে, এই কারখানা থেকে অপরিশোধিত জ্বালানী ব্যবহার করে বছরে প্রায় ৪০ কোটি ডলার মূল্যের পণ্য উৎপাদন করা সম্ভব হবে। বুশেহর প্রদেশের ‘দেইর’ কাউন্টিতে ২২০ হেক্টর জমির ওপর নির্মিত এই কমপ্লেক্সে দৈনিক ৬০ লাখ ঘনমিটার প্রাকৃতিক গ্যাস ব্যবহৃত হবে।

প্রেসিডেন্ট হাসান রুহানি এ প্রকল্প উদ্বোধন করে বলেছেন, আমেরিকার কঠিনতম নিষেধাজ্ঞা মোকাবিলা করে আমরা এ প্রকল্প নির্মাণ করেছি। চলতি (ফার্সি) বছর শেষ হওয়ার আগে এ ধরনের আরো কয়েকটি প্রকল্প উদ্বোধন করা হবে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি বহুদিন ধরে সরাসরি অপরিশোধিত তেল ও গ্যাস রফতানির বিরোধিতা করে এসেছেন। তিনি এর পরিবর্তে তেল প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে তেলজাত পণ্য রফতানির দিকনির্দেশনা দিচ্ছেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৪৫৬৮)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১২৪৩৪)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১২৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১১৮৯৮)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (১০১০০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৮২)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৭০৯৯)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭০১১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৫৭১)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৯৯৬)