২৮ সেপ্টেম্বর ২০২০

ইসরাইল-সিরিয়া সীমান্তে ফের উত্তেজনা, নিহত ৪


ইসরাইল-সিরিয়া সীমান্তে সোমবার ভোরে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। ইসরাইলের সেনার গুলিতে নিহত চারজন।

ইসরাইল সেনার দাবি, চার জন সিরিয়ার 'উগ্রবাদী’কে সীমান্তে গুলি করে হত্যা করেছে তাদের জওয়ানরা। অভিযোগ, ইসরাইল সীমান্তে বোমা রাখার চেষ্টা করছিল ওই 'উগ্রবাদী'রা। ফলে সীমান্তে আবার উত্তেজনা দেখা দিয়েছে।

ইসরাইলের উত্তর দিকে অবস্থিত গোলান হাইটস। বিতর্কিত এই অঞ্চলটির একদিকে সিরিয়া অন্য দিকে লেবাননের সীমান্ত। গত সপ্তাহ থেকেই এই অঞ্চলে উত্তাপ বাড়তে থাকে। ইসরাইল দাবি করে সীমান্তের ব্লু লাইন পেরিয়ে কিছু ব্যক্তি লেবানন থেকে ইসরায়েল ঢোকার চেষ্টা করছিল। তখনই ইসরাইলের সেনা গুলি করে তাদের হত্যা করে। এর জন্য লেবাননকে দায়ীও করে ইসরায়েল। এ বার ওই অঞ্চলেরই সিরিয়া সীমান্তে উত্তাপ।

সোমবার ইসরাইল সেনা দাবি করেছে, সিরিয়ার দিক থেকে চার জন ব্যক্তি ইসরাইল সীমান্তের খুব কাছে বোমা রাখার চেষ্টা করছিল। ইসরাইল সেনা তা দেখা মাত্রই সতর্ক হয়। প্রথমে সীমান্তের সেনারা গুলি ছুড়তে শুরু করে। তারপর ঘটনাস্থলে পৌঁছয় ইসরাইলের বিমান বাহিনী। তারাও ওই ব্যক্তিদের লক্ষ্য করে গুলি করতে থাকে। ইসরাইল সেনার দাবি, ঘটনাস্থলেই ওই চার ব্যক্তির মৃত্যু হয়।

ইসরাইল প্রশাসনের তরফে জানানো হয়েছে, ওই গোটা এলাকাতেই হাই অ্যালার্ট জারি করা হয়েছে। কারণ, এরপর সিরিয়ার সীমান্ত থেকে আরও আক্রমণের সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। সোমবারের ঘটনার জন্য প্রশাসন সিরিয়ার সরকারকেই দায়ী করেছে।

তবে যে অঞ্চল ঘিরে উত্তাপ ছড়িয়েছে, তা দীর্ঘদিন ধরেই বিতর্কিত। ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধে সিরিয়ার কাছ থেকে গোলান হাইটস দখল করে ইসরাইল। এর পর দীর্ঘদিন ওই অঞ্চল কার হাতে থাকবে, তা নিয়ে দুই দেশের মধ্যে বিতর্ক চলতে থাকে। ১৯৮১ সালে ইসরাইল পাকাপাকি ভাবে গোলান হাইটস তাদের অঞ্চল বলে সরকারি ভাবে দাবি করে। কোনও কোনও দেশ ইসরাইলের দাবিকে সমর্থনো জানায়।

কিন্তু আন্তর্জাতিক রাজনীতিতে গোলান হাইটস নিয়ে বিতর্ক এখনও জারি আছে। বিশ্বের বহু দেশই মনে করে যে প্রক্রিয়ায় ইসরাইল গোলান হাইটস দখল করেছে এবং নিজেদের এলাকা বলে দাবি করে, তা অন্যায়। অনেকে এখনও এলাকাটিকে বিতর্কিত অঞ্চল বলেই উল্লেখ করে।

ফলে গোলান হাইটস নিয়ে ইসরাইলের সঙ্গে সিরিয়ার বিবাদ কখনোই থামেনি। বহু সময়েই সিরিয়া চেষ্টা করেছে গোলান হাইটস পুনরুদ্ধার করার। নানা সময়েই ওই সীমান্তে সিরিয়া আক্রমণ করেছে। সোমবারের ঘটনাও একই কারণে হয়ে থাকতে পারে বলে আন্তর্জাতিক মহলের একাংশের অনুমান। ডয়চে ভেলে


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৩৫০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১১৬৩)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৩৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৪১)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৫)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৮৩১)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৩৬)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৩৯৭)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৬৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৪৭১০)