১৪ আগস্ট ২০২০

ইসরাইলকে ফিলিস্তিনের ভূমি সংযুক্তকরণের পরিকল্পনা বাদ দিতে বলল ফ্রান্স

ইমানুয়েল ম্যাক্রঁ ও বেনিয়ামিন নেতানিয়াহু - ছবি : সংগৃহীত
24tkt

ফিলিস্তিনের পশ্চিম তীর এবং জর্দান উপত্যকা সংযুক্ত করার যে পরিকল্পনা নিয়েছে ইসরাইল, তা বাদ দেয়ার আহ্বান জানিয়েছে ফ্রান্স। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রঁ ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি এ আহ্বান জানান।

নেতানিয়াহুর সাথে টেলিফোন সংলাপে ফরাসি প্রেসিডেন্ট বলেন, ইসরাইলের এ উদ্যোগের ফলে আন্তর্জাতিক আইন লংঘিত হবে এবং দুই রাষ্ট্রভিত্তিক ফিলিস্তিন সমস্যার সমাধানের পথ বন্ধ হয়ে যাবে।

তবে নেতানিয়াহু দাবি করেন, তিনি আন্তর্জাতিক আইন অনুসারে ফিলিস্তিনের ভূখণ্ড সংযুক্ত করতে চলেছেন।

নেতানিয়াহু আগেই ঘোষণা দিয়েছিলেন যে, ফিলিস্তিনি ভূখণ্ড সংযুক্তকরণের ব্যাপারে ১ জুলাই থেকে মন্ত্রিসভায় আলোচনা শুরু হবে। কিন্তু সে আলোচনা শুরু হয়নি বরং মন্ত্রিসভার মধ্যে এ নিয়ে মতভেদ সৃষ্টি হয়েছে।

আন্তর্জাতিক অঙ্গনেও ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে এবং বিশ্বের বেশিরভাগ দেশ এই পরিকল্পনার বিরোধিতা করছে। অবশ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইহুদিবাসী ইসরাইলের এই পরিকল্পনা সমর্থন করেছেন এবং তিনি এ প্রকল্প বাস্তবায়নের জন্য পরিপূর্ণভাবে মদদ দিয়ে চলেছেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

যশোরে তিন কিশোরকে হত্যা : কী ঘটেছিল কিশোর অপরাধী সংশোধন কেন্দ্রের ভেতরে কটিয়াদীর সহকারী কমিশনার (ভূমি) আশরাফুল আলম করোনা মুক্ত কোভিড-১৯: সেপ্টেম্বরে অ্যাভিজেনের ক্লিনিক্যাল পরীক্ষা শেষ করবে জাপান নবীগঞ্জে বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত বগুড়ায় আরো ৭২ জন করোনায় আক্রান্ত, এক ব্যবসায়ীর মৃত্যু প্রথম ভাষণেই ট্রাম্পকে তীব্র আক্রমণ কমলার বঙ্গবন্ধুর ছাত্রত্ব পুনরুদ্ধার উপলক্ষে ডাকটিকিট অবমুক্ত করোনা ও বন্যার কারণে মাস্টার্স প্রফেশনাল কোর্সে ভর্তির আবেদনের সময় বৃদ্ধি রুহিয়া থানা ছাত্রদলের আহবায়ক কমিটি গঠন রেমিট্যান্স প্রবাহ নিয়ে আত্মতৃপ্তির সুযোগ নেই, বলছেন অর্থনীতিবিদরা ‘আরব আমিরাত ফিলিস্তিনি জাতির পিঠে ছুরি বসিয়েছে’

সকল