২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইসরাইলি দখলের বিরুদ্ধে বিশ্বের কার্যকর অবস্থান চায় আরব

- ছবি : সংগৃহীত

অধিকৃত পশ্চিম তীরের দখলিকরণের বিষয়ে ইসরাইলি পরিকল্পনার বিরুদ্ধে নয়টি আরব দেশ কার্যকর আন্তর্জাতিক অবস্থানের আহ্বান জানিয়েছে।

মঙ্গলবার জর্ডান, মিশর, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), সৌদি আরব, ফিলিস্তিন, মরক্কো, তিউনিসিয়া, ওমান ও কুয়েতের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়াল বৈঠক করেছেন।

বৈঠকের পর জারি করা এক বিবৃতিতে আন্তর্জাতিক সম্প্রদায়কে "আন্তর্জাতিক আইন ও শান্তি রক্ষায় ইসরাইলি পরিকল্পনা বাস্তবায়ন রোধে সুস্পষ্ট ও কার্যকর ব্যবস্থা গ্রহণের" আহ্বান জানানো হয়েছে।

এতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের ভিত্তিতে ফিলিস্তিনি-ইসরাইলি দ্বন্দ্ব সমাধানের জন্য জরুরি ও কার্যকর আলোচনার দেকে ফিরে যাওয়ার প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেছে।

এসময় আরব মন্ত্রীরা ২০০০ সালের আরব পিস ইনিশিয়েটিভ সমর্থন করে ১৯৬৭ সালে দখলকৃত আরব ভূমি থেকে ইসরাইলকে সরে যাওয়া ও ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিনিময়ে আরব রাষ্ট্রসমূহ ইসরাইলকে পূর্ণ কূটনৈতিক স্বীকৃতি প্রদানের বিষয়ে একাত্মতা পোষণ করে।

ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ১ জুলাইয়ের মধ্যে দখলকৃত পশ্চিম তীরের সমস্ত ব্লক এবং জর্ডান উপত্যকা দখলের প্রতিশ্রুতি দিয়েছেন।

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশাসনিক মতপার্থক্যের পাশাপাশি ব্যাপকভাবে আন্তর্জাতিক সমালোচনার মাধ্যমে প্রত্যাখ্যান হওয়ায় এ পদক্ষেপ বর্তমানে থামিয়ে দেয়া হয়েছে বলে মনে করা হয়।

আন্তর্জাতিক আইনে পশ্চিম তীর এবং পূর্ব জেরুসালেম উভয়কেই "অধিকৃত অঞ্চল" হিসেবে বিবেচনা করে ও সেখানে সব ধরণের ইহুদিদের বসবাস ও নির্মাণ কার্যক্রমকে অবৈধ বলে বিবেচনা করে। ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল