০৯ আগস্ট ২০২০

ইসরাইলের দখলের নিয়ে নীরবতা ‘বিশ্বাসঘাতকতা’র সামিল : মুসলিম ইউনিয়ন

24tkt

ফিলিস্তিনের পশ্চিম তীর এলাকায় দখলকৃত জমি দখলের ইসরায়েলি পরিকল্পনার বিষয়ে বিশ্ব নীরব থাকলে তা বিশ্বাসঘাতকতার সামিল হবে। আন্তর্জাতিক ইউনিয়ন ফর মুসলিম স্কলারস (আইইউএমএস) সোমবার এমন মন্তব্য করেছে।

আইইউএমএস এক বিবৃতিতে বলেছে, ইসরাইল যদি এই জমিগুলো দখল করতে সফল হয় তবে পুরো বিশ্ব জাতিসংঘের উপর আস্থা হারিয়ে ফেলবে। বিশ্বে বিশৃঙ্খলা সৃষ্টি হবে।

আন্তর্জাতিক ইউনিয়ন ফর মুসলিম বিশ্বকে ফিলিস্তিনের সাথে একাত্মতা ও ইসরাইলের সাথে সমস্ত চুক্তি বাতিল করার আহ্বান জানিয়েছে। এই সংস্থাটি ইসরাইলের আন্তর্জাতিক আইন ও মূল্যবোধের মারাত্মক লঙ্ঘনের বিরুদ্ধে দাঁড়াতে আন্তর্জাতিক সম্প্রদায়কেও আহ্বান জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, "ফিলিস্তিনের এক ইঞ্চি ভূখণ্ডেও ইসরাইলের দখলকে ধর্মে নিষিদ্ধ করা হয়েছে। এটি হবে আরব ও মুসলিম প্রজন্মের বিরুদ্ধে এক ধরনের অপরাধ।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এই মাসে অধিকৃত পশ্চিম তীর থেকে জর্ডান উপত্যকা পর্যন্ত দখলের প্রতিশ্রুতি করেছেন।

তবে এই পদক্ষেপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ছাড়া আন্তর্জাতিক পর্যায় থেকে ব্যাপকভাবে প্রত্যাখ্যান করা হয়েছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, পশ্চিম তীর ও পূর্ব জেরুসালেম উভয়ই 'অধিকৃত অঞ্চল' হিসেবে বিবেচিত। সেখানে সমস্ত ইহুদিদের অবস্থান ও নির্মাণ কার্যক্রমকে অবৈধ বলে সাব্যস্ত করা হয়েছে।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ