০৯ আগস্ট ২০২০

লিবিয়ায় তুরস্কের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় হামলার কথা অস্বীকার ফ্রান্সের

লিবিয়ায় মোতায়েন তুর্কি সেনাবাহিনী - ছবি : সংগৃহীত
24tkt

ফ্রান্সের সেনাবাহিনী লিবিয়ায় মোতায়েন তুর্কি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থায় বিমান হামলা চালানোর কথা অস্বীকার করেছে। আল-আরাবিয়া টেলিভিশন চ্যানেল এ খবর দিয়ে জানিয়েছে, ফরাসি সেনা মুখপাত্র কর্নেল ফ্রেডেরিক বারবারি সোমবার ওই ঘটনায় তার দেশের জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছেন।

গত শনিবার লিবিয়ার ‘আল-ওয়াতিয়া’ সেনাঘাঁটিতে তুর্কি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ওপর বিমান হামলা হয়।

রাজধানী ত্রিপোলিভিত্তিক আন্তর্জাতিক সমর্থনপুষ্ট লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকার রোববার ঘোষণা করেছিল, ত্রিপোলির পশ্চিমে অবস্থিত আল-ওয়াতিয়া সেনাঘাঁটিতে বিদেশি জঙ্গিবিমান বোমাবর্ষণ করেছে।

কোনো কোনো সূত্র প্রাথমিকভাবে জানায়, হামলায় সেনা-গোয়েন্দা সংস্থার কয়েকজন পদস্থ কমান্ডার আহত হয়েছেন। কিন্তু জাতীয় ঐক্যমত্যের সরকার ঘোষণা করে, হামলায় কোনো সৈন্য হতাহত হয়নি এবং কোনো সামরিক স্থাপনারও ক্ষতি হয়নি।

লিবিয়ার বিদ্রোহী সেনা অধিনায়ক জেনারেল খলিফা হাফতারের নেতৃত্বাধীন লিবিয়ান ন্যাশনাল আর্মি গত কয়েক সপ্তাহে বহুবার দেশটিতে মোতায়েন তুর্কি সেনা অবস্থানে হামলা ও দেশটির বেশ কয়েকটি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি করেছে।

তুরস্ক লিবিয়ার জাতীয় ঐক্যমত্যের সরকারের সমর্থনে দেশটিতে সেনা পাঠিয়েছে।

খলিফা হাফতারের বাহিনী ২০১৯ সালের এপ্রিল মাসে মিসর, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবসহ কিছু ইউরোপীয় দেশের সমর্থন নিয়ে রাজধানী ত্রিপোলি দখলের অভিযান শুরু করে। ত্রিপোলিভিত্তিক জাতিসঙ্ঘ স্বীকৃত জাতীয় ঐক্যমত্যের সরকার এক বছরেরও বেশি সময় ধরে হাফতার বাহিনীর হামলা প্রতিহত করে এসেছে। সংঘর্ষে এখন পর্যন্ত হাজার হাজার মানুষ হতাহত হয়েছে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ