১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

প্রবাসী শ্রমিক কমিয়ে আনতে নয়া আইন কুয়েতে

- ছবি : সংগৃহীত

কুয়েতে নতুন আবাসন আইনের মাধ্যমে কয়েক মাসের মধ্যে দেশটিতে অবস্থিত প্রবাসীদের সংখ্যা কমিয়ে আনা হবে। কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহ’র বরাতে কুয়েত টাইমস একথা জানায়।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রাষ্ট্র এখন শ্রমিক নয় বরং 'দক্ষ' অভিবাসীর দিকে মনোনিবেশ করবে। ১৩ লাখ প্রবাসী যারা নিরক্ষর বা শুধু পড়তে ও লিখতে পারে তারা কখনোই দেশের অগ্রাধিকার ছিল না।

তিনি আরো বলেন, মূলত আমরা চিকিৎসক ও দক্ষ জনশক্তি নিয়োগ করে থাকি, অদক্ষ শ্রমিক নয়। ভিসা ব্যবসায়ীরা এই জনশক্তি নিয়োগে অবদান রাখছেন।

তিনি আরো বলেন, খসড়া আইনটি উন্নয়নের মাধ্যমে প্রতি বছর সংস্থাগুলোতে নিয়োগপ্রাপ্ত প্রবাসী সংখ্যা সীমাবদ্ধ করা হবে। একইসাথে তাদের দক্ষতার ভিত্তিতে বিধিবিধান অন্তর্ভুক্ত করা হবে।

স্পিকার আল-গাণেম বলেন, কুয়েত সংসদ নভেম্বরের নির্বাচনের আগে অক্টোবরের মধ্যে এই আইনটি প্রতিষ্ঠার লক্ষ্য নিয়েছে।

সংযুক্ত আরব আমিরাতের দৈনিক গালফ নিউজ জানিয়েছে, গত মাসে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ সাবাহ আল খালিদ আল সাবাহ প্রবাসীদের সংখ্যা ৭০ শতাংশ থেকে কমিয়ে ৩০ শতাংশ করার পরামর্শ দিয়েছেন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে প্রীতি ম্যাচে খেলা হচ্ছে না মেসির ঢাকায় কিশোর গ্যাংয়ের বিরুদ্ধে অভিযানে মূলহোতাসহ ৩৫ জন গ্রেফতার মে মাসে মেলবোর্নে নিউক্যাসলের মুখোমুখি হবে টটেনহ্যাম নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর

সকল