১২ আগস্ট ২০২০

পারমাণবিক কেন্দ্রে আগুন লাগার ঘটনায় যা বলল ইরান

24tkt

ইরানের ইস্পাহান প্রদেশের নাতানজ পারমাণবিক কেন্দ্রটিতে আগুন লাগার কারণ সম্পর্কে নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছে দেশটির তদন্তকারী দল।

শুক্রবার ইরানের শীর্ষ নিরাপত্তা বিভাগের মুখপাত্র জানান, “নিরাপত্তাজনিত কারণে” এখনই আগুন লাগার কারণ প্রকাশ করা যাচ্ছে না।

ইরানের বেসামরিক প্রতিরক্ষা প্রধান গোলামরেজা জালালী জাতীয় নিরাপত্তা কাউন্সিলের পক্ষে এই বিবৃতি প্রদান করেন।

রাষ্ট্রীয় টেলিভিশনকে তিনি জানান, ইরানের পারমাণবিক সাইটগুলোতে যেসব দেশ সাইবার অ্যাট্যাক চালিয়েছে সেসব দেশের বিরুদ্ধে তেহরান প্রতিশোধ নেবে।

রয়টার্স তিন ইরানি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, সাইবার হামলার কারণেই বৃহস্পতিবার নাটানজ পারমাণবিক কেন্দ্রে আগুন লেগেছিল।

তবে রয়টার্স জানায়, কর্মকর্তারা এই দাবির পক্ষে কোনো প্রমাণ দেননি।

নাটানজ ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কেন্দ্রটির বেশিরভাগ অংশই ভূগর্ভস্থ।

ইরানের যে কয়েকটি পারমাণবিক কেন্দ্র আন্তর্জাতিক আনবিক সংস্থা (আইএইএ) ও জাতিসংঘের পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার নজরদারিতে রয়েছে নাতানজ তাদের মধ্যে অন্যতম।

ইরানের পরমাণু শক্তি সংস্থা বৃহস্পতিবার জানায়, ইস্পাহান প্রদেশের মরুভূমিতে অবস্থিত নাটানজ পরমাণু কেন্দ্রে একটি "দুর্ঘটনা" ঘটেছে। সংস্থাটি পরে একটি ছবি প্রকাশ করে যেখানে দেখা যায়, একতলা বিশিষ্ট ইটের একটি বিল্ডিংয়ের ছাদ ও দেয়াল আংশিকভাবে পুড়ে গেছে। এর ভাঙ্গা দরজা দেখে বুঝা যাচ্ছে  স্থাপনারটির ভেতরেই বিস্ফোরণ ঘটেছিল।

আইএইএ জানায়, দুর্ঘটনার সময় সেখানে তাদের কোন পরিদর্শক উপস্থিত ছিলেন না এবং "দুর্ঘটনাস্থলে কোন পারমাণবিক উপাদান নেই"। আল জাজিরা


আরো সংবাদ