০৮ আগস্ট ২০২০

ইয়েমেনে যুদ্ধের চেয়ে করোনায় মৃত্যুর হার বেশি হতে পারে

ইয়েমেনে যুদ্ধের চেয়ে করোনায় মৃত্যুর হার বেশি হতে পারে - ছবি : সংগৃহীত
24tkt

ঘাসন সালেহ ভোর থেকেই কবর খনন শুরু করেন। যাতে লাশগুলো আসলে দ্রুত দাফন সম্ভব হয়। এরই মধ্যে সাদা রংয়ের সুরক্ষা স্যুট পরিহিত দু’জন লোক পিকআপ ট্রাক নিয়ে উপস্থিত হন। তারপর তারা এক এক করে লাশ কবরে রেখে মাটি চাপা দিতে শুরু করেন।

চিকিৎসকরা হাসপাতালে এসে কাজ শেষ করে নিঃশব্দে চলে যান। সংক্রমনের ভয়ে করোনায় মৃত ব্যক্তিদের জন্য শোক প্রকাশ করার মতোও কেউ নেই।

যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনে এখন জাতিসঙ্ঘ স্বীকৃত সরকার রয়েছে। দেশটির রাজধানী অ্যাডেনে ঝলসানো সূর্যের মধ্যে দম বন্ধ হওয়া পরিবেশেও কবর খনন এবং আকস্মিক জানাজার দৃশ্য দেখা যায়।

কোভিড-১৯ মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় অ্যাডেনের আল রাদওয়ান কবরস্থানটি গত কয়েক মাসের মধ্যেই দ্রুত প্রসারিত হয়েছে। এমনকি এর সীমান্তবর্তী আবাসিক বিল্ডিংগুলোর কাছে নতুন কবর খোড়া হচ্ছে।

খনন কাজে নিযুক্ত সালেহ বলেন, ‘এই যে খনন যন্ত্রটি দেখতে পাচ্ছেন। কেবলমাত্র আমি ২০ টি কবর খনন করেছি। স্থানীয় চিকিত্সা কর্তৃপক্ষ বলছে, গত বছর যুদ্ধে ধ্বংসপ্রাপ্ত হওয়া সত্ত্বেও এ বছর অ্যাডেনে মৃত্যুর হার বেড়ে চলেছে।

ইয়েমেনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, মে মাসে দুই সপ্তাহের মধ্যে শুধু ইয়েমেনের ওই শহরটিতে মোট মৃত্যু হয়েছে ৯৫০ জনের। মৃতের এই সংখ্যা ইয়েমেনে ২০১৫ সালে গৃহযুদ্ধ চলাকালীন ওই শহরে হতাহতের প্রায় অর্ধেক। শুধু করোনাতেই মারা গেছে প্রায় ৩৮৫ জন।

রোগের প্রতিরোধে দায়িত্বরত স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ ইশরাক আল-সুবাই সিএনএনকে বলেন, ইয়েমেন যুদ্ধের মুখোমুখি হয়েছে এছাড়াও এই দেশটিতে তিনটি মহামারি হানা দিয়েছে। অর্থনৈতিক পতন, যুদ্ধ আর এখন করোনভাইরাসে দেশটি ক্ষতিগ্রস্ত।

সূত্র : সিএনএন


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)