২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া

- ছবি : সংগৃহীত

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে তুরস্ক, ইরান ও রাশিয়া। বুধবার যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া নিয়ে এই তিন দেশের শীর্ষ নেতৃবৃন্দ এক ভিডিও বৈঠকে বসেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তুরস্ক ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়া বিষয়ক একটি ভিডিও কনফারেন্সে একথা জানান।

ভিডিও কনফারেন্স শেষে সিরিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা ১৪টি বিষয়ে বিবৃতি প্রকাশ করা হয়। তিন দেশের প্রধানগণ গত সেপ্টেম্বরে আঙ্কারায় তাদের শেষ বৈঠকের পরের ঘটনাগুলো পর্যালোচনা করেন।

বিবৃতিতে বলা হয়, নেতৃবৃন্দ তাদের চুক্তির আলোকে ত্রিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধির ব্যাপারে একমত পোষণ করেন।

অনুষ্ঠানের শুরুতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরান বিশ্বাস করে সিরিয়া সমস্যার সমাধান রাজনৈতিক উপায়েই সম্ভব, সামরিকভাবে এই সমস্যার কোন সমাধান নেই।

তিনি বলেন, আমরা আন্তঃ সিরিয়া সংলাপকে স্বাগত জানাই একই সাথে দায়েশ, আল কায়দা ও অন্যান্য উগ্রবাদী গ্রুপের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে নিতে দৃঢ় সংকল্পবদ্ধ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নতুন মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে বলেন, এর দ্বারা সিরিয়াকে "দমবন্ধ" করা হয়েছে।

এসময় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তার প্রতিবেশী দেশটিতে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনার আহ্বান জানান।

সিরিয়ায় ১০ বছর ধরে যুদ্ধ চলছে। এতে ৩৮ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইয়েনি শাফাক ও আরব নিউজ


আরো সংবাদ



premium cement
শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি

সকল