০৮ আগস্ট ২০২০

সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া

24tkt

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার সার্বভৌমত্ব, স্বাধীনতা, ঐক্য এবং আঞ্চলিক অখণ্ডতা রক্ষা করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে তুরস্ক, ইরান ও রাশিয়া। বুধবার যুদ্ধবিধ্বস্ত দেশ সিরিয়া নিয়ে এই তিন দেশের শীর্ষ নেতৃবৃন্দ এক ভিডিও বৈঠকে বসেন।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান, ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তুরস্ক ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়া বিষয়ক একটি ভিডিও কনফারেন্সে একথা জানান।

ভিডিও কনফারেন্স শেষে সিরিয়ার বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা ১৪টি বিষয়ে বিবৃতি প্রকাশ করা হয়। তিন দেশের প্রধানগণ গত সেপ্টেম্বরে আঙ্কারায় তাদের শেষ বৈঠকের পরের ঘটনাগুলো পর্যালোচনা করেন।

বিবৃতিতে বলা হয়, নেতৃবৃন্দ তাদের চুক্তির আলোকে ত্রিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধির ব্যাপারে একমত পোষণ করেন।

অনুষ্ঠানের শুরুতে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ইরান বিশ্বাস করে সিরিয়া সমস্যার সমাধান রাজনৈতিক উপায়েই সম্ভব, সামরিকভাবে এই সমস্যার কোন সমাধান নেই।

তিনি বলেন, আমরা আন্তঃ সিরিয়া সংলাপকে স্বাগত জানাই একই সাথে দায়েশ, আল কায়দা ও অন্যান্য উগ্রবাদী গ্রুপের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে নিতে দৃঢ় সংকল্পবদ্ধ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নতুন মার্কিন নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে বলেন, এর দ্বারা সিরিয়াকে "দমবন্ধ" করা হয়েছে।

এসময় তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান তার প্রতিবেশী দেশটিতে শান্তি ও নিরাপত্তা ফিরিয়ে আনার আহ্বান জানান।

সিরিয়ায় ১০ বছর ধরে যুদ্ধ চলছে। এতে ৩৮ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ইয়েনি শাফাক ও আরব নিউজ


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)