২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লকডাউনে দ্বিতীয় বিয়ে ফাঁস হওয়ায় সৌদিতে বেড়েছে বিবাহ বিচ্ছেদ

- প্রতীকী ছবি

চলমান করোনাভাইরাস সংকটকালীন সময়ে যখন সারাবিশ্বে জমা হচ্ছে হাজারো বিয়ের আবেদন। তখন সৌদি আরবের হাওয়া বইছে বিপরীত দিকে। দেশটিতে বিবাহ বিচ্ছেদের হার বেড়েছে আগের তুলনায় ৩০ শতাংশ। সৌদি আরবের সংবাদমাধ্যম দ্য নিউ আরব’র প্রতিবেদনে এমন তথ্যই জানা যায়।

দীর্ঘ সময় ধরে সৌদি আরবের পুরুষদের মধ্যে বহুবিবাহের প্রবণতা চলে আসছে। সৌদি আরবে একাধিক স্ত্রী রাখার প্রথা প্রচলিত রয়েছে। সৌদি সংবাদ মাধ্যম দৈনিক ওকাজের খবরে বলা হয়েছে, অন্যান্য সময়ের তুলনায় করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ার পর দেশটিতে বিবাহ বিচ্ছেদ বা তালাকের সংখ্যা প্রায় এক-তৃতীয়াংশ বৃদ্ধি পেয়েছে। আর এর কারণ হিসেবে সংবাদ মাধ্যমটিতে বলা হয়েছে যে- সাম্প্রতিক সময়ে বেশিরভাগ বিবাহ বিচ্ছেদের কারণ অধিকাংশ নারীরা লকডাউনের সময় তাদের স্বামীর গোপনে দ্বিতীয় স্ত্রী থাকার কথা আবিষ্কার করেছে।

প্রথম কারফিউ ও ভ্রমণ নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর শুধু ফেব্রুয়ারিতে সৌদি আরবে সাত হাজার ৪৮২টি তালাক হয়েছে। বেশিরভাগ তালাকের ঘটনা মক্কা ও রিয়াদে তালিকাভুক্ত করা হয়েছে। তবে সংযুক্ত আরব আমিরাত এপ্রিলে ঘোষণা করে, কোভিড -১৯'র কারণে পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত বিবাহ বিচ্ছেদের কার্যক্রম স্থগিত থাকবে। তবে দুবাইয়ে অনলাইন বিবাহের অনুমতি দেয়া হয়েছে।

করোনাভাইরাস সংকটের সময় লকডাউনের কারণে গৃহ নির্যাতনের বিষয় নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ তৈরি হয়েছে। তবে সৌদি আরব ও অন্যান্য উপসাগরীয় দেশগুলো স্থানীয় ব্যবসায় বিপর্যস্ত প্রভাব ঠেকাতে লকডাউন নিষেধাজ্ঞাগুলো তুলে দিতে শুরু করেছে। লকডাউন নিষেধাজ্ঞাগুলো তুলে দেয়া সত্ত্বেও সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ওমানে তালাকের সংখ্যা বাড়ছে। সূত্র : দ্য নিউ আরব


আরো সংবাদ



premium cement
ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর ভালো আছেন খালেদা জিয়া

সকল