১৫ জুলাই ২০২০

ইয়েমেনে আবারো সৌদি জোটের বিমান হামলা

ইয়েমেনে আবারো সৌদি জোটের বিমান হামলা
ইয়েমেনে আবারো সৌদি জোটের বিমান হামলা - ছবি : সংগৃহীত

ইয়েমেনের বিভিন্ন এলাকায় সৌদি নেতৃত্বাধীন জোট গত ২৪ ঘন্টায় আবারো বিমান হামলা চালিয়েছে।

ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলম আজ রোববার জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন ভাড়াটে সামরিক জোট যুদ্ধবিরতি লঙ্ঘন করে গত ২৪ ঘন্টায় হুদাইদা প্রদেশের বিভিন্ন এলাকায় অন্তত ৯৪ বার বিমান হামলা চালিয়েছে।

এছাড়া সৌদি নেতৃত্বাধীন জোটের জঙ্গিবিমান মারেব প্রদেশের সারোর এবং মাজজার এলাকায় অন্তত ১২ বার এবং নাজরানের রাশাহে এবং আল তালাহ এলাকায় সাত বার বোমা বর্ষণ করেছে।

জাতিসংঘের মধ্যস্থতায় সুইডেনের রাজধানী স্টকহোমে অনুষ্ঠিত ইয়েমেনের দুপক্ষের শান্তি আলোচনায় ২০১৮ সালে হুদাইদা যুদ্ধবিরতির বিষয়ে ঐকমত্য প্রতিষ্ঠিত হয়। সৌদি আরবের পক্ষ থেকে সেই যুদ্ধবিরতি লঙ্ঘনের পাশাপাশি তাদের অনুগত ভাড়াটে সন্ত্রাসীরা ইয়েমেনের গুরুত্বপূর্ণ বন্দরনগরী হুদাইদাতে হামলা চালিয়ে আসছে। কিন্তু ইয়মেনের হুথি যোদ্ধারা সৌদি আগ্রাসনের বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ চালিয়ে আসছে।

২০১৫ সালের ২৬ মার্চ থেকে সৌদি আরব ও তার আঞ্চলিক মিত্ররা ইয়েমেনের ওপর আগ্রাসন চালিয়ে যাচ্ছে। এ পর্যন্ত এতে হাজার হাজার মানুষ নিহত হয়েছে।

এছাড়া, আহত ও উদ্বাস্ত হয়েছে কয়েক লাখ মানুষ। এ নিয়ে একমাত্র ইরান কথা বলছে; বাকি বিশ্ব একেবারেই চুপ রয়েছে। পার্সটুডে


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৪৪)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪১৫)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪২৭৬)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৪৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪০৪৪)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৩৯৭৬)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৬১৫)তিনবার সংজ্ঞা পরিবর্তনের পর বাড়ছে সুস্থতার হার (৩৪৬৬)ইসরাইলিরা যে ঘোষণায় প্রচণ্ড ক্ষুব্ধ হয়ে আগুন দিল তুরস্কের পতাকায় (৩০৮২)