০৬ জুন ২০২০

জামাল খাশোগিকে হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছে পরিবার

জামাল খাশোগি - ছবি: আলজাজিরা

সৌদি আরবের বিখ্যাত সাংবাদিক জামাল খাশোগিকে যারা হত্যা করেছেন তাদেরকে ক্ষমা করে দিয়েছে খাশোগির পরিবার। খাশোগির ছেলে সালাহ এক টুইটে এ কথা বলেন।

জামাল খাশোগি ২০১৮ সালের অক্টোবরে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে দুর্বৃত্তদের হাতে খুন হন।

সালাহ শুক্রবার টুইটে বলেন, ‘রমজান মাসের এ পবিত্র রাতে আমরা স্মরণ করছি মহান আল্লাহর সে কথা, তিনি বলেছেন, যদি কেউ কাউকে ক্ষমা করে ও পুনর্মিলন করে তবে আল্লাহই এর প্রতিদান দিবেন।’

‘আমরা, শহীদ জামাল খাশোগির সন্তানরা ঘোষণা করছি যে, আমাদের বাবাকে যারা হত্যা করেছেন, সর্বশক্তিমান আল্লাহর কাছ থেকে প্রতিবাদ পাওয়ার আশায় তাদেরকে ক্ষমা করে দিয়েছি’, যোগ করেন তিনি।

জামাল খাশোগিকে সর্বশেষ ২০১৮ সালের ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনসুলেটে দেখা যায়। তিনি বিয়ে সংক্রান্ত কিছু কাগজপত্রের জন্য সেখানে গিয়েছিলেন। জানা যায়, তার দেহ টুকরো টুকরো করে ভবনটি থেকে বের করে আনা হয় এবং তাকে আর পাওয়া যায়নি।

এ খুনের ঘটনা বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে। মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-সহ কিছু পশ্চিমা সরকার বলে, তাদের ধারণা সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে।

তবে, সৌদি কর্তৃপক্ষ জানায়, এ ব্যাপারে যুবরাজের কোনো ভূমিকা নেই। তবে, ২০১৯ সালের সেপ্টেম্বরে যুবরাজ মোহাম্মদ বিন সালমান এ ব্যাপারে কিছু দায়িত্ব নিয়ে বলেন, ‘আমার জানার মধ্যেই ব্যাপারটি ঘটেছে’।

এ বর্বরোচিত ঘটনায় সৌদি আরব গত ডিসেম্বরে পাঁচজনকে মৃত্যুদণ্ড ও তিনজনকে কারাদণ্ড দিয়েছে।

এ বিচার সম্পর্কে সালাহ খাশোগি বলেছিলেন, ‘বিচারটি আমাদের কাছে সঠিক মনে হয়েছে’।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv