২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নেতানিয়াহুর আদালতে অনুপস্থিতে বিচারের আবেদন খারিজ

নেতানিয়াহুর আদালতে অনুপস্থিতে বিচারের আবেদন খারিজ - ছবি : সংগৃহীত

দুর্নীতির মামলায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর অনুপস্থিতিতে বিচার শুরুর অনুমতির আবেদন খারিজ করেছে আদালত। দেশটির আদালত আগামি রোববার তাকে শুনানি চলাকালে আদালতে হাজিরের নির্দেশ দিয়েছেন। ওই দিনই জেরুসালেমে দুর্নীতির মামলায় ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিচার শুরু হবে।

আদালতের নির্দেশনায় বলা হয়েছে, বিচার কার্য চলাকালে অভিযুক্তকে আদালতে হাজির থাকতে হবে আর এই মামলায় নেতানিয়াহুকে বিশেষ সুযোগ দেয়ার কোনো কারণ নেই।

নেতানিয়াহু গত এক দশক বেশি সময় ধরে ইসরাইলের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। গত বছর নভেম্বরে তার বিরুদ্ধে দুর্নীতির তিনটি মামলা হয়েছে। এ ছাড়া ঘুষ, প্রতারণা ও বিশ্বাস ভঙ্গের অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। সেই বিচারকার্যে নেতানিয়াহুর অনুপস্থিতিতে বিচার শুরুর অনুমতি চেয়ে আদালতে আবেদন করেন তার আইনজীবীরা। তবে আবেদন প্রত্যাখ্যান করেছে আদালত। করোনাভাইরাসের কারণে দেশটির বিচার বিভাগ ১৫ মার্চ নেতানিয়াহুর মামলার শুনানি ২৪ মে পর্যন্ত স্থগিত করা হয়েছিল।

নেতানিয়াহুর আইনজীবীরা আদালতে দেয়া যুক্তিতে বলেন, নিজের বিরুদ্ধে গঠন হওয়া অভিযোগগুলো ইতোমধ্যেই জানেন তিনি। তার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় দেহরক্ষী নিয়ে আদালতে প্রবেশ করলে কক্ষে করোনাভাইরাস সংক্রমণের বিধিনিষেধ লঙ্ঘন হতে পারে।

তবে আদালত সেই আবেদন প্রত্যাখ্যান করে বলেছে অভিযোগ পড়ার সময় অভিযুক্তকে অবশ্যই হাজির থাকতে হবে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement