২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ভিক্ষার অপরাধে আরব আমিরাতে ২৪২ জন গ্রেফতার

ভিক্ষার অপরাধে আরব আমিরাতে ২৪২ জন গ্রেফতার - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে ভিক্ষাবৃত্তি আইনত অপরাধ। তার পরেও দুবাইয়ের রাস্তায় ইতিউতি অনেকই দাঁড়িয়ে পড়েন ভিক্ষের ঝুলি হাতে। সহজে উপার্জনের আশায়। ভিক্ষুকের সারিতে ভিনদেশিরাই। চলতি রমজানের শুরু থেকেই এ বার ভিক্ষাবৃত্তির বিরুদ্ধে জোরদার অভিযানে নেমেছে দুবাই পুলিশ। ভিক্ষে করার অপরাধে রমজান শুরু হওয়া থেকে এ পর্যন্ত ২৪২ জনকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার দুবাই পুলিশের এক পদস্থ কর্তা এই গ্রেফতারির কথা জানান। আটকরা বিভিন্ন দেশের নাগরিক। দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর কর্নেল আলি সালেম বৃহস্পতিবার জানান, ২৪২ জনের মধ্যে ১৪৩ জন পুরুষ, ২১ জন মহিলা ভিক্ষুক ছাড়াও ৭৮ জন গ্রেফতার হয়েছে ফুটপাথে হকারির অভিযোগে।

কর্নেল জানান, ভিক্ষাবৃত্তি কড়া হাতে দমনে দুবাইয়ের নির্দিষ্ট কয়েকটি জায়গায় নজরদারি বাড়ানো হয়েছে। রাস্তায় কাউকে ভিক্ষাবৃত্তি করতে দেখলে, ৯০১ ডায়াল করতে বলা হয়েছে। ই-ক্রাইম প্ল্যাটফর্মেও অভিযোগ জানানো যাবে।

দুবাই পুলিশের অনুপ্রবেশকারী দফতরের ডিরেক্টর মন করেন, ভিক্ষাবৃত্তির সাথে ডাকাতির মতো অন্যান্য অপরাধের সম্পর্ক থাকতে পারে। ভিক্ষের সময় শিশুদের সামনে রেখে সহানুভূতি আদায়েরও চেষ্টা হয় বলে তিনি অভিযোগ করেন।

অভিযোগ জানাতে দুবাই পুলিশ অ্যাপের ‘পুলিশ আই সার্বিস’ব্যবহার করতে বলেন কর্নেল সালেম। তার কথায়, সত্যিই যদি দুঃস্থ-গরিব লোকজনকে আর্থিক ভাবে সাহায্য করতে চান, স্বীকৃত সংস্থার মাধ্যমে দান করুন। তাতে ঠিক জায়গায় সাহায্য পৌঁছবে।

সূত্র : গালফ নিউজ


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল