১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

আরব আমিরাত ২১২ চিকিৎসককে ‘গোল্ডেন ভিসা’ দিয়েছে

আরব আমিরাত ২১২ চিকিৎসককে ‘গোল্ডেন ভিসা’ দিয়েছে - ছবি : সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাতে দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষ (ডিএইচএ) ২১২ জন চিকিৎসককে সম্মানসূচক ‘গোল্ডেন ভিসা’ দিয়েছে। আমিরাতের ভাইস প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ১০ বছর মেয়াদী এই ভিসার অনুমোদন দিয়েছেন। ২১২ জনের মধ্যে রয়েছেন বিভিন্ন বিষয়ে বিশেষজ্ঞ চিকিৎসক। আরব নিউজের বরাত দিয়ে খবরটি নিশ্চিত করা হয়।

করোনাভাইরাস মোকাবেলায় চিকিৎসকদের প্রচেষ্টা ও নিঃস্বার্থভাবে জীবনের ঝুঁকি নিয়ে সংক্রামিত রোগীদের সেবা দেয়ার জন্য তাদের সম্মাননা সূচক এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও করোনার চিকিৎসা সেবা সারা বিশ্বে ছড়িয়ে দিতে এই পদক্ষেপ কার্যকরি হবে।

শেখ মোহাম্মদ সংযুক্ত আরব আমিরাত জুড়ে চিকিৎসা, নার্সিং ও প্রশাসনিক কর্মীদের প্রচেষ্টার জন্য তার কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। কোভিড -১৯ রোগের বিস্তার রোধ ও রোগীদের সর্বোচ্চ স্তরের স্বাস্থ্যসেবা সরবরাহে তাদের ভুমিকাই প্রধান। তিনি বলেছেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় সংযুক্ত আরব আমিরাত দ্রুত করোনা চ্যালেঞ্জ কাটিয়ে উঠবে। আরব আমিরাতের দৃঢ় সংহতি তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের মহাপরিচালক হুমাইদ আল কুতামি এই উদ্যোগের জন্য সকল চিকিৎসকের পক্ষে শেখ মোহাম্মদকে ধন্যবাদ জানান। তিনি বলেন, সর্বোচ্চ নেতার পক্ষ থেকে এই স্বীকৃতি চিকিৎসকদের মনোবলকে আরো বাড়িয়ে তুলবে। ভাইরাসে আক্রান্ত রোগীদের সেবায় সর্বোচ্চ মানের চিকিৎসা সেবা প্রদানে তাদের উৎসাহিত করবে।

হুমাইদ আল কুতামি আরো বলেন, সংযুক্ত আরব আমিরাত নেতৃত্ব চিরকালই চিকিৎসা খাতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। বিশ্বের সেরা চিকিৎসা সেবা নিশ্চিত করেছে। সর্বোচ্চ মানের চিকিৎসা সেবার বিকাশের জন্য উৎসাহিত করেছে। তরুণ ডাক্তারদের সেরা আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় ও বৈজ্ঞানিক কেন্দ্রগুলিতে শেখার এবং অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিয়েছে। দেশটির মহামারী মোকাবেলার বিষয়টি বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছে।

আল কুতামি করোনা মোকাবেলায় স্থানীয় ও প্রবাসী চিকিৎসকদের প্রচেষ্টার প্রশংসা করেছেন। বলেছেন, চিকিৎসকরা করোনা সংকট মোকাবেলায় জীবনের ঝঁকি নিয়ে নিরলস পরিশ্রম করে গেছেন। ফলে করোনা ভাইরাস নিয়ন্ত্রণে অনেকটাই সফল হয়েছে আরব আমিরাত। তিনি আরো বলেন, ডিএইচএ তাদের কর্মীদের জন্য ব্যাপক সহায়তা দিয়েছে। তাদের সুরক্ষা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সমস্ত উন্নত প্রতিরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ করেছে।

উল্লেখ্য, এখন পর্যন্ত দুবাইয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২১ হাজার ৮৪ আর সুস্থ হয়েছে ছয় হাজার ৯৩০ জন।

সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement

সকল