২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

লেবাননের আকাশসীমা লঙ্ঘন করছে ইসরাইল, জাতিসংঘের সাহায্য দাবি

- ফাইল ছবি

লেবানন ও ইসরাইলের সংঘর্ষ দীর্ঘ দিনের। এর জের ধরেই বুধবার লেবাননের আকাশসীমা লঙ্ঘন করছে ইসরাইল। এমনই অভিযোগ করছে লেবানন।

গত মঙ্গলবার একটি ইসরাইলি নৌযানের লেবাননের আঞ্চলিক জলসীমা লঙ্ঘনের পর আবার এই ঘটনায় দেশটি শঙ্কা প্রকাশ করেছে। এখন লেবানন জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের স্থায়ী সদস্যসহ বেশকিছু পশ্চিমা দেশগুলির কাছে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেছে।

এ ব্যাপারে বুধবার দেশটির গণমাধ্যম আশার্ক আল-আওসাতব প্রতিবেদনে জানানো হয়েছে।

প্রতিবেদনে জানা যায়, লেবাননের আকাশসীমা লঙ্ঘন করে দিনরাত দেশের বাসিন্দাদের বিরক্ত করে তুলছে ইসরাইল। ফলে দেশটি এখন তাদের অঞ্চলে ইসরাইলিদের আক্রমণের আশঙ্কা করছে।

লেবানন পশ্চিমা দেশগুলোর কাছে অনুরোধ জানিয়েছে, সিরিয়ায় ইরান ও হিজবুল্লাহর স্থাপনাগুলিতে হামলা চালাতে লেবাননের আকাশসীমা ব্যবহার বন্ধ করা হোক।

কিন্তু লেবানন কূটনীতিক বলছেন, আকাশসীমা ব্যবহার বন্ধ করতে অস্বীকৃতি জানিয়েছিল ইসরাইল। কারণ এটি তাদেরকে সিরিয়ার রাডারের 'এক্সপোজ' এ বাধা দেয়।

আশার্ক আল-আওসাতকে লেবাননের কূটনীতিকরা জানান, লেবাননের অস্ত্র ও গোলাবারুদ চালানের উপর নজরদারি চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

এদিকে পশ্চিমা দেশগুলো লেবাননকে জানিয়েছে, তারা ইসরাইলকে থামাতে অপারগতা স্বীকার করেছে। ইসরাইল তাদের প্রস্তাবও দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

সূত্র: জেরুজালেম পোস্ট


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল