১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনের পশ্চিম তীরকে সংযুক্ত করার আলোচনা করতে ইসরাইল যাচ্ছেন পম্পেও

- ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগামী ১৩ মে ইহুদিবাদী ইসরাইল সফরে যাচ্ছেন। ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরকে ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে যুদ্ধবাজ বেনিয়ামিন নেতানিয়াহুর সরকার যে প্রস্তাব তুলেছে এ সফরে মাইক পম্পেও তাই নিয়ে আলোচনা করবেন।

প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারী উপেক্ষা করে আমেরিকা যখন লকডাউন তুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তার প্রথম দিনেই ইসরাইল সফরে যাবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। ওই দিন বেনিয়ামিন নেতানিয়াহু ও তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী বেনি গান্তজের ঐক্য সরকারের শপথ নেয়ার কথা। এ মুহূর্তে ইসরাইলে বিদেশি নাগরিকদের সফর নিষিদ্ধ; যদি কেউ বাইরে থেকে ইসরাইলে পৌঁছায় তাহলে তাকে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতে হবে। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর জন্য এ আইন প্রযোজ্য হবে না এবং তিনি মাত্র কয়েক ঘণ্টা ইসরাইলে অবস্থান করবেন।

ইসরাইল সফরের সময় মাইক পম্পেও প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং ক্ষমতার অংশীদার বেনি গান্তজের সঙ্গে সাক্ষাৎ করবেন। পশ্চিম তীরকে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সংযুক্ত করার ব্যাপারে জাতীয় সংসদ নেসেটে প্রস্তাব তোলা হয়েছে। ট্রাম্প প্রশাসন এ প্রস্তাবকে সমর্থন করছে এবং সম্ভবত ওয়াশিংটনের সমর্থন জানানোর জন্যই পম্পেও ইসরাইল সফরে যাচ্ছেন।

ইসরাইল যদি পশ্চিম তীরকে সংযুক্ত করে নেয় এবং তাতে যদি মার্কিন সরকারের সমর্থন থাকে তাহলে আগামী নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প সুবিধাজনক অবস্থানে থাকবেন বলে আশা করছেন। আমেরিকায় বসবাসরত ইহুদি ও ইসরাইলপন্থী খ্রিস্টানদের ভোট নিশ্চিত করতে পারবেন ট্রাম্প। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা সবল-দুর্বল ব্যাংক একীভূত করার কাজ শেষ হতে কত দিন লাগবে?

সকল