২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিথিল করা হয়েছে লকডাউন, প্রাণ ফিরতে শুরু করছে আমিরাতে

শিথিল করা হয়েছে লকডাউন, প্রাণ ফিরতে শুরু করছে আমিরাতে - নয়া দিগন্ত

সংযুক্ত আরব আমিরাতে শিথিল করা হয়েছে লকডাউন ব্যাবস্থা। তুলে নেয়া হয়েছে দুবাই নায়েফ এলাকার লকডাউন। রোববার দুবাই নায়েফ পুলিশ স্টেশন থেকে সন্ধ্যা ৭টায় আনুষ্ঠানিক লকডাউন তুলে নেয়ার ঘোষণা দেওয়া হয়।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে ৩১ মার্চ দুবাই'র সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত নায়েফকে লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন।

ইতিমধ্যে রমজান মাস উপলক্ষে পুরো আমিরাতে লকডাউন শিথিল করা হয়েছে। এখন থেকে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত জীবাণুনাশক স্প্রে কার্যক্রম চলবে। যার ফলে এই সময়ে বিধিনিষেধ জারি থাকবে। জররি প্রয়োজনে বাইরে যেতে হলে প্রশাসনিক অনুমতি লাগবে। কিছু নিয়ম মেনে ভোর ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত স্বাভাবিক চলাফেরা করা যাবে। নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে অবশ্যই বাইরে যাওয়ার সময় মাস্ক পরিধান করতে হবে, না হয় ১ হাজার জরিমা নির্ধারণ করা হয়েছে। রমজানে সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত অফিস সমুহের কাজের সময় নির্ধারণ করা হয়েছে।

৫ এপ্রিল থেকে দেয়া লকডাউন শিথিল করে রোববার দেশটিতে গণপরিবহন চলাচল শুরু হয়েছে, বেশ কিছু রুটে বাস, ট্যাক্সি চালু হয়েছে। চালু হয়েছে চালক বিহীন দুবাই মেট্রো, সামাজিক দূরত্ব বজায় রেখে মেট্রোতে চলাচল করতে হবে।

খুলে দেয়া হয়েছে দুবাই ভিসা সেন্টার, শপিং মলসহ বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান। তবে মসজিদ, পর্যটন কেন্দ্র, বিচ, বিনোদন কেন্দ্রগুলো এখনো বন্ধ রাখা হয়েছে।

রোববার পর্যন্ত সবশেষ তথ্য অনুযায়ী আরব আমিরাতে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ১০,৩৪৯ জন, মৃত্যুবরণ করেছেন ৭৬ জন ও সুস্থ হয়ে উঠেছেন ১৯৭৮ জন।

সংযুক্ত আরব আমিরাতে এ পর্যন্ত ১ মিলিয়ন ২২ হাজার ৩২৬ জন মানুষের করোনা টেস্ট করা হয়েছে।


আরো সংবাদ



premium cement