২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ চেয়েছে ইরান

- সংগৃহীত

আন্তর্জাতিক আর্থিক তহবিলের (আইএমএফ) কাছে জরুরি ঋণ চেয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। করোনাভাইরাস মোকাবিলায় তিনি বুধবার এই ঋণ চেয়েছেন।

এর আগে গত মাসে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের প্রধান আব্দুল নাসের হেমাতি লিখিতভাবে আইএমএফ’র কাছে এই ঋণের অর্থের জন্য আবেদন করেন।

প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, ইরানের রাজধানী তেহরানে করোনা মোকাবেলায় ৫০০ কোটি ডলার জরুরি ঋণ প্রয়োজন। ঋণ দেয়ায় বৈষম্যমূলক আচরণ করলে আইএমএফকে দোষী সাবস্ত করা হবে বলেও জানান তিনি। এছাড়াও হাসান রুহানি পৃথক বক্তব্যে বলেছেন, আইএমএফের সদস্য হিসেবে আমি তাদের দায়িত্ব পালন করতে বলছি। তাদের ঋণ দেয়ার ব্যাপারে কোনো বৈষম্য করা অবশ্যই উচিত হবে না।

প্রেসিডেন্ট রুহানি বলেন, এই মহামারির কারণে ইরানের অর্থনীতি প্রচন্ড ক্ষতির সম্মুখীন হচ্ছে। ইতোমধ্যে দেশটির উপর মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাও এই ক্ষতির জন্য দায়ী। ইরানের উপর সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতিতে চলছে যুক্তরাষ্ট্র। যা ভাইরাস মোকাবেলায় ইরানের ক্ষমতাকে সীমাবদ্ধ করে ফেলেছে। এই পরিস্থিতির জন্য যুক্তরাষ্ট্র দায়ী।

রুহানি বলেন, ইরানের উপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা, অর্থনৈতিক ও চিকিৎসা খাতে মার্কিনীদের সন্ত্রাসবাদ মনোভাব প্রকাশ করে। তারা আন্তর্জাতিক চুক্তি ভঙ্গ করছে।

উল্লেখ্য, বর্তমানে মধ্যপ্রাচ্যের সবচেয়ে করোনা আক্রান্ত দেশ হলো ইরান। দেশটিতে মোট করোনা আক্রান্ত মানুষের সংখ্যা ৬২ হাজার ৫৮৯ জন ও মৃতের সংখ্যা তিন হাজার ৮৭২ জন। সূত্র : আরব নিউজ


আরো সংবাদ



premium cement