০৪ জুন ২০২০

মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ

মক্কা-মদিনায় ২৪ ঘণ্টার কারফিউ - সংগৃহীত

পবিত্র মক্কা ও মদিনা নগরীতে ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এই ঘোষণা দিয়েছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে সৌদি প্রেস এজেন্সির উদ্ধৃতি দিয়ে আরব নিউজ এ খবর প্রকাশ করেছে।
পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত কারফিউ বলবত থাকবে।
তবে চিকিৎসা সেবা ও খাবার সংগ্রহ করার জন্য এই দুই নগরের বাসিন্দারা ভোর ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত বাড়ির বাইরে বের হতে পারবেন।
ঘোষণায় আরো বলা হয়, কেউ বাইরে বের হলে একটি গাড়িতে সর্বোচ্চ দুজন আরোহী থাকতে পারবেন। এদের একজন হতে পারেন গাড়িচালক এবং অপরজন রোগী বা খাবার সংগ্রহকারী।

তবে ব্যাংকিং পরিষেবা ও এটিএম সার্ভিস কিভাবে ব্যবহার করা যায়, সে ব্যাপারে সৌদি অর্থ মন্ত্রণালয় কাজ করবে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে।
কারফিউ থেকে স্বাস্থ্যকর্মীদের রেহাই দেয়া হয়েছে। ফলে তারা আগের মতোই কর্মস্থলে যেতে পারবেন।
এই দুই নগরীর ফার্মেসি, সুপার মার্কেট, ব্যাংক, পেট্রোল পাম্প সবই বন্ধ থাকবে।
কর্তৃপক্ষ শিশুদের সুরক্ষা দেয়ার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছে। তাছাড়া বয়স্কদের যাতে বাড়ির বাইরে যেতে না দেয়া হয়, তাও নিশ্চিত করতে বলা হয়েছে। আর মুদি সামগ্রী ও খাবারের জন্য যতটা সম্ভব ডেলিভারি সার্ভিস ব্যবহার করার আহ্বান জানিয়েছে।


আরো সংবাদ

রাজনীতিতে আপাতত সক্রিয় হচ্ছেন না খালেদা জিয়া মার্কিন মহামারির নাম ‍‌‌‌‌‌‌’বর্ণবিদ্বেষ’ : ৪০০ বছরেও মেলেনি টিকা করোনায় যুবকরা বেশি আক্রান্ত : মোট মৃত্যুর ৫৫ ভাগ ২১ থেকে ৪০ বছরের মায়ের তপস্যা গত ৬ বছরে মার্কিন পুলিশের হাতে ৭,৬৬৬ কৃষ্ণাঙ্গের মৃত্যু ভারত সীমান্তে চীনের সামরিক মহড়া, উত্তেজনা চরমে শ্বাসকষ্ট নিয়ে প্রধান বিচারপতি সিএমএইচে ভর্তি কৃষি জমি ফেলে রাখলে সরকার নিয়ে নেবে, বিজ্ঞপ্তি জারী বড়পুকুরিয়ার ১০৭ কর্মকর্তা-কর্মচারীকে বিনা বেতনে ছুটি সমুদ্র সম্পদের টেকসই ব্যবহারে প্রধানমন্ত্রীর তিন দফা প্রস্তাব পেশ জামায়াতের রুকন আবদুল হকের ইন্তেকালে হাটহাজারী জামায়াতের শোক

সকল





justin tv