০৬ জুন ২০২০

ভাইরাসের সাথে যুদ্ধ করুন, আমাদের সাথে নয় : ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাওয়াদ জারিফ - সংগৃহীত

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাওয়াদ জারিফ মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং স্বাস্থ্য ও ঔষধ-সন্ত্রাস বন্ধ করতে বিশ্ব-সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। কোমারসান্ট নামের একটি রুশ দৈনিকে লেখা এক প্রবন্ধে এ আহ্বান জানিয়েছেন তিনি। 'ভাইরাসের সাথে যুদ্ধ করুন, আমাদের সাথে নয়' শীর্ষক এক নিবন্ধে তিনি লিখেছেন, বসে থেকে মার্কিন সরকারের মোড়লীপনা দেখার দিন শেষ হয়ে গেছে।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো লিখেছেন, বিশ্ব-সমাজের পক্ষ থেকে ইরান-বিরোধী অন্যায় ও অবৈধ নিষেধাজ্ঞাগুলোর বিরোধিতা জাগ্রত বিবেকের জন্য পরীক্ষা এবং মানবাধিকার রক্ষায় বিশ্বের দেশগুলোর অবিচল থাকার মাধ্যম হবে। ইরানের ওপর মার্কিন সরকারের নিষেধাজ্ঞাগুলো যে মানবতার বিরুদ্ধে অপরাধের দৃষ্টান্ত তাতে কোনো সন্দেহ নেই। তাই মার্কিন সরকারের এই জঘন্য প্রকৃতি তুলে ধরার জন্য এ বিষয়ে গণমাধ্যম বা প্রচার মাধ্যম ব্যবহারের কূটনীতিকে ব্যবহার করাসহ নানা কৌশল কাজে লাগানো জরুরি হয়ে পড়েছে।

অবৈধ নিষেধাজ্ঞাগুলো তুলে নেয়া না হলে করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ইরান ও বিশ্ব-সমাজের পারস্পরিক সহযোগিতা সম্ভব হবে না। মার্কিন সরকারের একদেশদর্শিতা ও বলদর্পিতা মোকাবেলা করাটা আসলে করোনাকে মোকাবেলা করার চেয়ে মোটেও কম জরুরি নয়। কারণ বিশ্বের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে-পড়া করোনা মোকাবেলার জন্যও এ বিষয়টি জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনাভাইরাস মোকাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না। অথচ বিশ্বে সাত লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং এরই মধ্যে ৩৩ হাজার মানুষ মারা গেছে।

উল্লেখ্য, ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞাগুলো তুলে নিতে জাতিসঙ্ঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বেও হোয়াইট হাউজ ইরানের ওপর নিষেধাজ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইরান করোনাভাইরাস মোকাবেলায় অন্য অনেক দেশের তুলনায় বেশ সাফল্য অর্জন করলেও মার্কিন নিষেধাজ্ঞার কারণে তা নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে। সূত্র : পার্সটুডে


আরো সংবাদ

প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (২৩৯৮২)নুতন মেসি লুকা রোমেরো (১৩০৬৪)ডা. জাফরুল্লাহ চৌধুরীর স্বাস্থ্যের অবনতি (১৩০৬২)গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত করোনা টেস্ট কিট অনুমোদনে স্বাস্থ্যমন্ত্রীকে লিগ্যাল নোটিশ (১১০৭৩)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৪০৭)মোহাম্মদ নাসিমের অবস্থার অবনতি, জরুরি অস্ত্রোপচার চলছে (৭৩৪৫)সাবধান! ভুলেও এই ছবিটি স্মার্টফোনের ওয়ালপেপার করবেন না (৬৩৮৪)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৬২৮৭)বাংলাদেশে করোনায় আক্রান্ত ৬০ হাজার ছাড়ালো, নতুন মৃত্যু ৩০ (৬২১১)কেরালায় আনারস খেয়ে গর্ভবতী হাতির মৃত্যু নিয়ে সবশেষ যা জানা গেছে (৬০৬১)




justin tv