৩০ মে ২০২০

তুরস্কে করোনা সতর্কতায় ট্রাফিক লাইট

তুরস্কে করেনার সতর্কতায় ট্রাফিক লাইট -

সারাবিশ্বে মহামারি আকার ধারণ করেছে করোনাভাইরাস। করোনার প্রদুর্ভাব প্রতিহত করতে লকডাউনে গেছে প্রায় পুরো বিশ্ব।

ট্রাফিক লাইট সাধারণত গাড়ি চলাচলের দিক নির্দেশনা প্রদান করতে ব্যববহার করা হয়। কিন্তু গত দু ‘দিন ধরে তুরস্কের বড় বড় শহরে ট্রাফিক লাইট ব্যবহার করা হচ্ছে বাড়িতে থাকা ও না থাকার জন্য। লাল আলো নির্দেশ করছে বাড়িতে যাওয়ার জন্য এবং সবুজ আলো নির্দেশ করছে বাড়িতে অবস্থান জন্য।  

সবাইকে ঘরে থাকার জন্য বাড়িতে বাড়িতে গিয়ে কড়া নাড়ছে দেশটির সরকার। কেউ যদি সেটা শুনে না থাকেন তা হলে ভাইরাল হওয়া বার্তাটি হলো “সকলে ঘরে অবস্থান করুন”।

সামাজিক মাধ্যম, টেলিভিশন ও মোবাইল ফোনের স্ক্রিনে বার বার যে বার্তাটি ভেসে উঠছে সেটি হলো করোনাভাইরাস প্রতিরোধ সবাই এগিয়ে আসুন।

তবে এটা সত্য যে সরকারের সতর্কবর্তায় সাড়া দিয়ে লোকজন বাইরে বের হচ্ছে না বললেই চলে। তবে কিছু সংখ্যক লোক এখনো বাইরে বের হচ্ছেন। এজন্য স্থানীয় প্রশাসন বিশ্বাস করেন এই ট্রাফিক বাতি তাদেরকে সতর্ক করবে। এই বাতি বর্তমান পরিস্থিতি সম্পর্কে সতর্ক করবে এবং বাড়িতে অবস্থান করতে সবাইকে উৎসাহ দেবে।

এই আলো গত বৃহস্পতিবার শহরের সবচেয়ে জনবহুল এলাকা যেমন সিটি সেন্টার, মসজিদ ও সরকারি হাসপাতালে স্থাপন করা হয়।

অন্ধদের জন্য রেকর্ডকৃত একটি বার্তাও স্থাপন করা হয়েছে, যেটা লাল বাতি জ্বলার সাথে সাথে বেজে উঠবে এবং মানুষদেরকে দূরত্ব বজায় রেখে দাঁড়াতে বলবে। আবার যখন সবুজ বাতি জ্বলে উঠবে তখন রাস্তা পার হওয়ার কথা বলবে এবং বাড়িতে থাকার ব্যাপারে পরামর্শ দেবে।  

এই পদক্ষেপের ফলে নগরবাসীর কাছ থেকে ইতিবাচক সাড়া মিলেছে বলে জানিয়েছেন নগর কর্তৃপক্ষ।

 

সূত্র : ডেইল সাবাহ


আরো সংবাদ