২৬ নভেম্বর ২০২০

মহা বিপর্যয়ে পড়তে পারে ‘গাজা’

মহা বিপর্যয়ে পড়তে পারে ‘গাজা’ - ছবি : সংগৃহিত

ফিলিস্তিনের স্বায়ত্বশাসিত অঞ্চল গাজায় কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন আরো ৭ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ জনে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

বুধবার রাতে এক বক্তব্যে দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আক্রান্ত নতুন একজন আগের কোভিড-১৯ আক্রান্ত দুই রোগীর সংস্পর্শে এসেছিলেন।

মন্ত্রী আরো বলেন, আক্রান্ত ওই নতুন ব্যক্তি একজন নিরাপত্তা কর্মী। ওই ব্যক্তি দক্ষিণ গাজায় ক্যাম্পে কোয়ারেন্টাইন অবস্থায় রয়েছেন।

গাজায় প্রায় দুই মিলিয়ন পরিবারকে সতর্কতা অবলম্বন করে বাড়িতে থাকার জন্য বলা হয়েছে।

৭৯ বছরের মোহাম্মদ আল-তাবতিবি গাজায় করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী। গত সপ্তাহে তার করোনা আক্রান্তের খবর জানা যায়।

তার নাতি শাদি-আল-তাবতিবি আলজাজিরাকে বলেন, আমার দাদার আক্রান্তের খবরে আমাদের পরিবার স্তব্ধ হয়ে পড়ে। কেননা আগে থেকেই তার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যা আছে।

তার দাদা বর্তমানে দক্ষিণ গাজায় অন্যান্যদের সাথে কোয়ারেন্টাইন ক্যাম্পে আছেন।

তিনি বলেন, মানুষ আতঙ্কিত। রাস্তাঘাট খালি। দেখে মনে হচ্ছে যেন গাজায় যুদ্ধ চলছে।

ঘনবসতিপূর্ণ গাজায় এই রোগ মহামারি আকার ধারণ করতে পারে বলে সতর্ক করেছে ডাক্তার ও এনজিও সংস্থাগুলো।

করোনাভাইরাস মোকাবেলায় দেশটিতে রেস্টুরেন্টে, হল, ক্যাফেটেরিয়া বন্ধের ঘোষণা দেয়া হয়েছে। পরের নির্দেশনা না আসা পর্যন্ত শুক্রবারের জুম্মার নামাজও স্থগিত করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংক্রমণ রোগ প্রতিরোধ বিভাগের ডিরেক্টর আল আবদালেহ বলেন, আমরা প্রতিদিন ১৫০টির মতো রোগীর নমুনা পরীক্ষা করছি। আমরা পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) পদ্ধতিতে কোভিড-১৯ আক্রান্ত নির্ণয় করছি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) মতে, যেকোনো রোগের প্রাদুর্ভাব মোকাবেলায় গাজায় যুদ্ধবিদ্ধস্ত বাসিন্দারা ১৩ বছর ধরে হওয়া যুদ্ধের কারণে মারাত্মকভাবে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।

আল-আবদলেহ বলেন, আমাদের ভেন্টিলেটর সংখ্যা অনেক কম। পুরো অঞ্চলে সর্বাধিক ১০০ জন রোগীর থাকার ব্যবস্থা রয়েছে। আর হাসপাতালগুলোতে মাত্র ৪৫টির মতো শয্যার ব্যবস্থা রয়েছে। যেগুলোতে আগে থেকেই ফুসফুস ও হৃদরোগ আক্রান্ত রোগীরা রয়েছেন।

এ সকল কারণেই গাজা করোনাভাইরাসের প্রকোপে ব্যাপক বিপর্যয়েরমুকে পড়তে পারে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ

যতটা সুরক্ষা দেবে করোনার বিরুদ্ধে তৈরি হওয়া অ্যান্টিবডি বগুড়ায় আমন চাল সরকারী গুদামে না দেয়ার ঘোষণা মিল মালিকদের রংপুরে সাড়ে তিন লাখ টাকা লুট, ব্যবসায়ীর মৃত্যু এখনই উদ্যোগী না হলে দেশ পিছিয়ে যাবে : প্রধানমন্ত্রী কিংবদন্তি ফুটবলার ম্যারাডোনা আর নেই নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের লেখাপড়া : রসায়ন ও বাংলা প্রথম পত্র রসায়ন পঞ্চম অধ্যায় : রাসায়নিক বন্ধন বাংলা প্রথম পত্র গদ্যাংশ : বই পড়া ২০২০ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-১০৪ অষ্টম শ্রেণীর প্রস্তুতি : বাংলাদেশ ও বিশ্বপরিচয় অধ্যায়-৭ : বাংলাদেশের রাষ্ট্র ও সরকারব্যবস্থা অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : বাংলা প্রবন্ধ : বাংলা ভাষার জন্মকথা পরিস্থিতির উন্নতি হোক

সকল