৩১ মার্চ ২০২০
ফিলিস্তিনিদের বাড়ি ধ্বংস

ইসরাইলকে সমর্থন বন্ধের আহ্বান মার্কিন কংগ্রেস সদস্যদের

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে সম্বোধন করে মার্কিন যুক্তরাষ্ট্রের ৬৪ জন কংগ্রেস সদস্যের স্বাক্ষরিত একটি চিঠিতে ফিলিস্তিনের বাড়িঘর ধ্বংস করার বিরোধিতা করার জন্য আমেরিকান প্রশাসনের কাছে আহ্বান জানানো হয়েছে।

মার্কিন কংগ্রেসের সদস্যরা ১৬ মার্চ তারিখে দেয়া এই চিঠিতে জানান, দখলকৃত জেরুসালেম ও পশ্চিম তীরে ইসরাইল কর্তৃক ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংস করার বিষয় নিয়ে তারা উদ্বিগ্ন। তারা চিঠিতে লিখেছেন, ‘পূর্ব জেরুসালেমের ওয়াদি আল-হুম্মাস ও অন্যান্য সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক ধ্বংসযজ্ঞসহ পশ্চিম তীরে ফিলিস্তিনি নাগরিকদের বাড়িঘর ধ্বংস এবং জোরপূর্বক স্থানান্তর করা নিয়ে আমরা উদ্বেগ জানাচ্ছি।’ তারা আরো লিখেছেন, ‘আরো বেশি পরিবারকে জোর করে স্থানান্তরিত করা এবং তাদের ঘরবাড়ি থেকে উচ্ছেদ না করার জন্য ইসরাইলি সরকারকে চাপ দেয়ার আহ্বান জানাই আমরা’।

ইসরাইলি সরকার সম্প্রতি ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংসের মাত্রা বাড়িয়ে দিয়েছে। জাতিসঙ্ঘের মানবিক বিষয়ক সমন্বয় অফিসের (ইউএনওএইচএ) হিসাবে পশ্চিম তীরে ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে বসবাসের ঘরবাড়ি ও অন্যান্য বেসামরিক অবকাঠামো ভেঙে ফেলার হার শতকরা ৪৫ ভাগ বৃদ্ধি পেয়েছে এবং বৃদ্ধির হার অব্যাহত রয়েছে।

কংগ্রেস সদস্যরা উল্লেখ করেন, ‘বিশ্বের সর্বত্র অবৈধভাবে গৃহ ধ্বংস এবং জোর করে নাগরিকদের স্থানান্তর প্রতিরোধ ও এই ধ্বংসাত্মক কর্মকাণ্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের উৎপাদিত সরঞ্জামের ব্যবহার রোধে কাজ করা উচিত যুক্তরাষ্ট্রের।’

তারা ২০২০ সালের ৩০ এপ্রিলের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে তাদের চিঠির জবাব দিতে বলেছেন এবং ফিলিস্তিনিদের আরো বাড়িঘর ধ্বংস রোধে ইসরাইলি সরকারকে চাপ দেয়ার জন্য তাৎক্ষণিক পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছেন। এ ছাড়া এই ব্যাপারে কংগ্রেসের যথাযথ তদারকির জন্য প্রয়োজনীয় তথ্য সরবরাহ করার অনুরোধ জানিয়েছেন তারা।

ফিলিস্তিনের বার্তা সংস্থা ওয়াফার মতে, চিঠির প্রতি সমর্থন জানিয়েছেন জে স্ট্রিট, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ (আইআইএসএ), চার্চস ফর মিডল ইস্ট পিস (সিএমইপি), ফ্রেন্ডস কমিটি অন ন্যাশনাল লেজিশলেশন (এফসিএনএল) এবং উইন উইথাউট ওয়ার। সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ