২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভীতি : চাইনিজ ভেবে ইসরাইলে ভারতীয় নাগরিককে বেদম মারপিট

হাসপাতালের বিছানায় আহত আম-শালেম সিঙ্গসন - সংগৃহীত

নাম আম-শালেম সিঙ্গসন। তিনি আসলে ভারতীয় বংশোদ্ভূত। বসবাস করেন ইসরাইলে। শনিবার সেখানে হাঁটতে বেরিয়েছিলেন আম-শালেম। সেখানে তাকে ‘চীনা নাগরিক’ বলে চিহ্নিত করে কয়েকজন ইসরাইলি যুবক। তাদের অভিযোগ- চীন থেকে এই ব্যক্তি করোনাভাইরাস এনে ছড়াচ্ছেন ইসরাইলে। এই সন্দেহে সেই ভারতীয় বংশোদ্ভূত যুবককে বেদম মারপিট করে হামলাকারীরা। শনিবার ঘটনাটি ঘটেছে ইসরাইলের তিবেরিয়াস শহরে। মারধরের জেরে বুকে একাধিক আঘাত নিয়ে বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

ভারতীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ওই ব্যক্তির নাম আম-শালেম সিঙ্গসন। তিনি বেনি মেনাশে সম্প্রদায়ভুক্ত। উত্তর-পূর্ব ভারতের মণিপুর ও মিজোরামে বসবাস করেন ওই সম্প্রদায়ের মানুষরা। তিন বছর আগে পরিবারকে নিয়ে ভারত থেকে ইসরাইলে গিয়েছিলেন তিনি।

ইসরাইলের এক টিভি মিডিয়ার খবর অনুসারে, শনিবার দুই ইসরাইলি ব্যক্তি সিঙ্গসনকে ‘চাইনিজ’ বলে চিহ্নিত করেন এবং করোনা ছড়ানোর জন্য তাকে দায়ী করেন। তারপরই বেধড়ক মারধর করা হয় তাকে। বুকে আঘাত পেয়ে বর্তমানে তিনি পোরিয়া হাসপাতালে চিকিৎসাধীন। ঘটনার পর তিনি পুলিশকে জানিয়েছেন, আক্রমণকারীদের তিনি বার বার বলেছিলেন, তিনি চীন থেকে আসেননি। এবং তিনি করোনাভাইরাসে আক্রান্ত নন। কিন্তু তার কথা শোনেননি দুই আক্রমণকারী। সে দেশের সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে, এই ঘটনার কোনো প্রত্যক্ষদর্শী না থাকায় সিসিটিভি ফুটেজের মাধ্যমে অভিযুক্তদের চিহ্নিত করার চেষ্টা চালাচ্ছে পুলিশ।

বেনি মেনাশে সম্প্রদায়ের মানুষদের ইসরাইলে অভিবাসন দেয়ার কাজ করে শাভেই ইসরাইল নামের এক সংস্থা। এই ঘটনার জেরে উদ্বেগ প্রকাশ করেছেন সেই সংস্থার চেয়ারম্যান মিকেল ফঁয়েদ। তিনি বলেছেন,‘বর্ণবৈষম্যের ওই আক্রমণে আমরা মর্মাহত। গোটা ঘটনার দ্রুত তদন্ত ও দোষীদের শাস্তির দাবিতে আমরা ইসরাইলি পুলিশের কাছে আবেদন জানিয়েছি।’ সূত্র : আনন্দবাজার।


আরো সংবাদ



premium cement