২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জেল কর্তৃপক্ষের বিষ প্রয়োগেই কী মুরসি ও তার পুত্রের মৃত্যু! শঙ্কায় আরেক ছেলে

জেল কর্তৃপক্ষের বিষ প্রয়োগেই কী মুরসি ও তার পুত্রের মৃত্যু? - সংগৃহীত

মিসরের একমাত্র নির্বাচিত প্রেসিডেন্ট অধ্যাপক মুহাম্মদ মুরসির পর তার ছেলে আবদুল্লাকেও হত্যার অভিযোগ উঠেছে বর্তমান সামরিক সরকারের বিরুদ্ধে। এবার অভিযোগ উঠল, আরেক ছেলে ওসামা মুরসিকে জেলের ভিতরেই বিষ প্রয়োগে হত্যা করা হতে পারে। এমন আশঙ্কা জানিয়ে মরহুম প্রেসিডেন্ট মুরসির পরিবারের তরফে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। পাশাপাশি জেলবন্দি যুবক ওসামাকে আন্তর্জাতিক আইন মেনে চিকিৎসার বন্দোবস্ত, পরিবারের লোকদের সঙ্গে দেখা করার অনুমতিসহ সবরকম সুযোগ-সুবিধা দেওয়ার আর্জি জানানো হয়েছে।

এক বিবৃতিতে শোকস্তব্ধ মুরসি পরিবারের তরফে বর্তমান সরকারকে স্মরণ করিয়ে দেয়া হয়েছে যে রাজনৈতিক বন্দি হিসেবে প্রাপ্য ন্যূনতম সুযোগ-সুবিধে না পেয়ে অনশনে বসেছিলেন ওসামা। পাশাপাশি জেলের ভিতর জীবনহানির আশঙ্কাও করেছিলেন আইনে স্নাতক মুরসি-পুত্র ওসামা।

উল্লেখ্য, ৩০ জুন ২০১২ জনগণের ভোটে জিতে মিসরের প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। নানা ষড়যন্ত্রে ৩ জুলাই ২০১৩ সেনা অভু্যত্থান ঘটিয়ে প্রেসিডেন্ট মুরসিকে উৎখাতকরে জেলে ভরে দিয়ে ক্ষমতা দূল করেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-সিসি। একইসঙ্গে মুরসিকে ডজনখানেক মিথ্যা মামলায় ফাঁসিয়ে জেলে ভরে দেয়া হয়। সেই থেকে ৬ বছর টানা জেলে থাকার পর গতবছর ১৭জুন কাঠগড়ায় দাঁড়িয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তিকাল করেন প্রেসিডেন্ট মুরসি। তার মাত্র আড়াই মাস পর পথ দুর্ঘটনায় নিহত হন ছোট ছেলে আবদুল্লাহ মুরসি (২৪)। তবে দুজনের মৃত্যুই রহস্যজনক।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ



premium cement