২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনায় মারা যাওয়া মুসলিমদের লাশ নিয়ে বিপাকে ইরান

- ছবি : সংগৃহীত

মর্গের মেঝেতে কয়েক ডজন মৃতের লাশ কালো ব্যাগে সারিবদ্ধ ফেলে রাখা হয়েছে। তার মধ্যে দিয়েই প্রতিরক্ষা স্যুট আর মাস্ক পরে চলাফেরা করছে কর্মচারিরা। এমনই এক দৃশ্য দেখা যাচ্ছে ইরানের আইআরআইবিতে সম্প্রচারিত হওয়া এক ভিডিও ফুটেজে।

যদিও ভিডিও ফুটেজে দেখা ইরানের কোমের বেহেস্ত-ই মাসুমেহ মর্গে পরে থাকা লাশগুলো করোনাভাইরাস আক্রান্ত রোগীদের কিনা সেই বিষয়টি স্পষ্ট নয়।

বর্তমানে ইরান একটি বড় সমস্যার মধ্যে দিয়ে যাচ্ছে। চীনের পর ইরানে ব্যাপকভাবে হানা দিয়েছে করোনাভাইরাস। দেশটির কর্মকর্তাদের মতে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা মোট ৮ হাজার ৪২ জন ও সর্বশেষ তথ্য অনুযায়ী মৃতের সংখ্যা ২৯১ জনে দাড়িয়েছে।

ইরানে ইসলামী ঐতিহ্যের অধীনে, লাশ দাফনের আগে সাধারণত সাবান ও পানি দিয়ে গোসল করাতে হয়। কিন্ত নাম প্রকাশে অনিচ্ছুক কিছু মেডিক্যাল কর্মচারী সিএনএন সংবাদ সংস্থাকে জানান, এখানকার কর্মীদের আক্রান্তদের লাশ দাফনে ইসলামিক নির্দেশ মানতে অনেক সময় বাধা দেয়া হচ্ছে।

স্বাভাবিকভাবে দাফনের পরিবর্তে, করোনভাইরাসে মারা ব্যক্তির লাশ ক্যালসিয়াম অক্সাইড দিয়ে পরিষ্কার করে তারপর দাফন করা হচ্ছে যাতে মাটি ভাইরাস দ্বারা দূষিত হতে না পারে।

ইরানের রাষ্ট্রীয় টিভি, আইআরআইবি-র এক প্রতিবেদনে বেহেস্ত-ই মাসুমেহ মর্গের পরিচালক আলী রামেজানি বলেছেন, ভাইরাস পরীক্ষার কারণে দাফনকার্যে বিলম্ব হচ্ছে। মর্গে লাশগুলো স্তুপাকারে রাখা হচ্ছে।

রামেজানি বলেন, ‘আমরা যে বিষয়টি নিয়ে কাজ করছি তা হলো- করোনভাইরাস আক্রান্ত ও আক্রান্ত নয় লাশগুলোকে আলাদা করে তাদের দাফন সম্পূর্ণ করা।

তিনি আরো বলেন, "কিছু আক্রন্তের পরিবার লাশের পরীক্ষার শেষ না হওয়া পর্যন্ত আমাদের তত্বাবধানে লাশগুলোকে দুই একদিন বেশি রাখতে চাচ্ছে। আর ফলাফল নেগিটিভ আসলে আক্রান্তদের লাশ তাদের পরিবার নিয়ে স্বাভাবিকভাবে দাফন করছে।

তবে আইআরআইবিতে সম্প্রচারিত হওয়া কোমের বেহেস্ত-ই মাসৌমেহ মর্গের ভিতরের ওই ভিডিও ফুটেজ নেয়ার দায়ে ইরানে একজনকে গ্রেফতার করা হয়েছে। সিএনএন।


আরো সংবাদ



premium cement