৩১ মার্চ ২০২০

করোনাভাইরাসে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ কোনগুলো ও কেন?

মধ্যপ্রাচ্যে করোনাভাইরাস বিস্তার লাভ করলে ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। - ছবি : আলজাজিরা

করোনাভাইরাস একে একে আঘাত হেনেছে চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, মধ্যপ্রাচ্য ও ইউরোপে। ঝুঁকিতে আছে সারাবিশ্ব। তবে মধ্যপ্রাচ্যে করোনাভাইরাস বিস্তার লাভ করলে ভয়াবহ আকার ধারণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মধ্যপ্রাচ্যের ৯টি দেশের মধ্যে যে পাঁচটিতে সংক্রমণের খবর পাওয়া গেছে তাদের মধ্যে পাঁচটিই বলেছিল যে, তাদের প্রথম আক্রান্ত ব্যক্তি ইরানের ভ্রমণকারীদের সাথে সংযুক্ত ছিল। এই দেশগুলো হলো- লেবানন, কুয়েত, বাহরাইন, ইরাক ও ওমান। এদিকে, সংযুক্ত আরব আমিরাত বলছে যে, সে দেশে সর্বশেষ সংক্রমণটি ছিল একজন ইরানি পর্যটক এবং তার স্ত্রী।

এ বিষয়ে পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক অফিস থেকে ডা: আবদিনাসির আবুবাকার জানান, ঝুঁকিতে থাকা দেশগুলো হলো, ইরানের সাথে যাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

মধ্যপ্রাচ্যে ইরানের সীমান্তবর্তী দেশগুলোর মধ্যে বিশেষ করে তুরস্ক, ইরাক বেশি ঝুঁকিতে আছে। এ দেশগুলোতে বড় শিয়া সম্প্রদায় রয়েছে, তাদের করোনাভাইরাস আমদানির ঝুঁকি সবচেয়ে বেশি।

ইরাক করোনাভাইরাসের আশঙ্কায় ইরান থেকে আগমনকারীদের ওপর নিষেধাজ্ঞা বাড়িয়েছে।

ইরানে সর্বাধিক সংক্রমণের রেকর্ড করা হয়েছিল কওমে। এ শহরে গুরুত্বপূর্ণ শিয়া মসজিদ ও মাদরাসা আবস্থিত। শহরটিতে লেবানন, ইরাক, বাহরাইন, ইয়েমেন ও কুয়েতসহ উল্লেখযোগ্য শিয়া জনগোষ্ঠীযুক্ত দেশগুলোর লাখ লাখ তীর্থযাত্রী আসে।

বিশেষজ্ঞরা বলেছেন, দ্বিতীয় শ্রেণীর দেশগুলো বিশেষ করে ইরাক, সিরিয়া, ইয়েমেন এবং লিবিয়া বেশি ঝুঁকিপূর্ণ। সংঘাতের কারণে যাদের স্বাস্থ্য ব্যবস্থা মারাত্মকভাবে দুর্বল হয়ে পড়েছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ