০৬ এপ্রিল ২০২০

ইরানে করোনাভাইরাসে ৮জনের মৃত্যু, আক্রান্ত ৪৩

ইরানে-করোনাভাইরাসে-৮জনের-মৃত্যু-আক্রান্ত-৪৩ - নয়া দিগন্ত

ইরানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮জনের প্রাণহানি ও ৪৩জন আক্রান্তের খবর নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়। রোববার মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স, সাউথ চায়না মর্নিং পোস্ট খবরে প্রকাশ করে নতুন করে একজনের মৃত্যু ও ১৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হয়েছে ইরান।

ইরানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখাপাত্র কিয়ানুশ জাহানপুর বলেছেন, আমরা এখন পর্যন্ত মোট ৪৩ জনকে করোনা সংক্রমিত হিসেবে পেয়েছি। এছাড়া এতে প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ৮ জনে।

এরআগে বুধবার ইরানের কোম শহরে প্রথমবারের মতো করোনা আক্রান্ত দুই রোগী শনাক্ত হন। পরে ওই দু’জন চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়তে থাকায় প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দেশটির কোম, মারকাজি, গিলান, আর্দাবিল, কেরমানশাহ, কাজভিন, জাঞ্জান, মাজান্দারান, গোলেস্তান, হামদান, আলবার্জ, সেমানান, কুর্দিস্তান ও রাজধানী তেহরান প্রদেশের সব স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় সাময়িক বন্ধ ঘোষণা করেছে ইরান সরকার। আগামী এক সপ্তাহ দেশের সব সিনেমা হল, প্রদর্শনীও বন্ধ থাকবে।

এছাড়া দেশটির রাজধানী তেহরানে সাবওয়ে স্টেশনের সব ঝর্ণা ও বিস্ট্রো (খাবারের দোকান) পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বন্ধ রাখতে বলেছে কর্তৃপক্ষ। প্রতিদিন সব বাস ও মেট্রোরেল জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করতে বলা হয়েছে।

এদিকে, ইরানে করোনাক্রান্ত ও প্রাণহানির সংখ্যা বাড়তে থাকায় দেশটির সঙ্গে সব ধরনের বিমান চলাচল স্থগিতের ঘোষণা দিয়েছে কুয়েত এভিয়েশন কর্তৃপক্ষ। কুয়েত সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ বলছে, ইরান থেকে আগত যেকোনও পর্যটক এবং যাদের ইরানের রেসিডেন্সি পারমিট অথবা এন্ট্রি ভিসা রয়েছে তারা উপসাগরীয় এই দেশে প্রবেশ করতে পারবেন না। নতুন করোনাভাইরাস পরিস্থিতি সম্পর্কে পরিষ্কার চিত্র না আসা পর্যন্ত কুয়েতিদের ইরান সফর না করার পরামর্শ দিয়েছে সংস্থাটি।

উল্লেখ্য, গত বছরের ৩১ ডিসেম্বর চীনে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বিশ্বের দুই ডজনের বেশি দেশে ছড়িয়েছে। শনিবার পর্যন্ত চীনে এই ভাইরাসে সংক্রমিত হয়েছেন ৭৬ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন দুই হাজার ৪৪২ জন। তবে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৭৮ হাজার ৮০০ জন এবং প্রাণ হারিয়েছেন ২ হাজার ৪৬৩ জন। (রয়টার্স, সাউথ চায়না মর্নিং পোস্ট)


আরো সংবাদ