৩১ মার্চ ২০২০

ইরানে সংসদ নির্বাচন আজ

ইরানে সংসদ নির্বাচন আজ - সংগৃহীত

আজ ইরানে সংসদ নির্বাচন। সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়ে রাত পর্যন্ত চলবে। এ লক্ষ্যে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এবারের সংসদ নির্বাচনে ২৯০ আসনে প্রার্থী হয়েছেন সাত হাজার ১৫৭ জন।

ইরানের বেশিরভাগ ভোটার সাধারণত বিকেলের দিকে ভোটকেন্দ্রে যান। এ কারণে অতীতে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণের রেকর্ড রয়েছে এখানে। তবে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি ভোটারদেরকে সকালেই ভোট দিতে আসতে অনুরোধ করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্বাচন বিষয়ক হেডকোয়ার্টার্সের প্রধান জামাল উর্ফ বলেছেন, সারা দেশে ৫৪ হাজার কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। এবারের নির্বাচনে ভোট দিতে পারবেন পাঁচ কোটি ৭৯ লাখ ১৮ হাজার ইরানি নাগরিক। এর মধ্যে নতুন ভোটার ২৯ লাখ ৩১ হাজার।

ইরানের নির্বাচনী আইন অনুযায়ী আগামীকাল যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তারাও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে ভোট দিতে পারবেন। নির্বাচনী কেন্দ্রে উপস্থিত কর্মকর্তারা জাতীয় পরিচয়পত্রে লেখা জন্ম তারিখ যাচাই-বাছাইয়ের পর তাদেরকে ভোট দিতে দেবেন। ইরানে প্রার্থীর জন্য প্রতীক বরাদ্দ করা হয় না। এ কারণে ভোটার ব্যালট পেপারে তার পছন্দের প্রার্থীদের নাম লিখে দেন।

প্রতি চার বছর পরপর ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৮ বছর বা এর বেশি বয়সী সব নাগরিক ভোট দিতে পারেন।

এদিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, তার দেশের নির্বাচন মূলত সারা বিশ্বের কাছে ইরানি জনগণের কণ্ঠস্বর পৌঁছে দেয়। ১৯৭৯ সালে ইসলামি বিপ্লব সফল হওয়ার পর থেকে আজ পর্যন্ত প্রায় প্রতিবছর দেশে কোনো না কোনো নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এসব নির্বাচনে কোন রকমের দমন-পীড়ন নেই বরং গণতান্ত্রিক প্রক্রিয়া অনুসরণ করা হচ্ছে।

আব্বাস মুসাভি বলেন, ইরানের জনগণের ভাগ্য নির্ধারণের স্বাভাবিক অধিকার রয়েছে। ইসলামি বিপ্লব বিজয়ের মধ্যদিয়ে ইরানের জনগণ স্বাধীনতা, শক্তি ও নিজস্ব নিরাপত্তা সৃষ্টি করতে পেরেছেন এবং এগুলোর মাধ্যমে তারা চার দশক ধরে ব্যালট বাক্সের মধ্যদিয়ে জনপ্রতিনিধি নির্বাচন করে আসছেন। (পার্স টূডে)


আরো সংবাদ