৩১ মার্চ ২০২০

ইরানের সাথে আলোচনায় প্রস্তুত যুক্তরাষ্ট্র : পম্পেও

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ইরানের সাথে যেকোনো সময় আলোচনার জন্য ওয়াশিংটন প্রস্তুত রয়েছে। তবে তার আগে তেহরানকে তার আচরণ বদলাতে হবে। গত বুধবার (১৯ ফেব্রুয়ারি) সৌদি আরব সফরে যাওয়ার আগে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

বুধবার মাইক পম্পেও বলেছেন, ‘ইরানের সাথে যেকোনো সময় আলোচনা করতে প্রস্তুত ওয়াশিংটন কর্তৃপক্ষ। তবে এ বিষয়ে মৌলিকভাবে তাদের ব্যবহার পরিবর্তন প্রয়োজন।’ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘আমরা তাড়াহুড়া করছি না। আমরা সর্ম্পূণভাবে চাপ প্রয়োগের প্রচারণা চালিয়ে যাচ্ছি। এটি শুধু অর্থনৈতিক চাপের প্রচারণা নয়, কূটনীতির মাধ্যমেও তাদের বিচ্ছিন্ন করা হচ্ছে।’

মধ্যপ্রাচ্যে ইরানকে মোকাবেলাকে কেন্দ্র করে সৌদি নেতৃবৃন্দের সাথে আলোচনায় বসতে বুধবার রিয়াদে অবতরণ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। ইরানি শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার পর আঞ্চলিক উত্তেজনার মধ্যেই এই প্রথম তিনি সৌদি সফরে গেলেন।

বাদশাহ খালিদ আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানিয়েছেন প্রিন্সেস রিমা বিনতে বন্দর বিন সুলতান আল-সৌদ। এ সময় রিমা বলেন, আঞ্চলিক স্থিতিশলীতা ও আসন্ন চ্যালেঞ্জগুলো মোকাবেলায় সৌদি-মার্কিন সহযোগিতা গুরুত্বপূর্ণ। এই সম্পর্ক জোরদার রয়েছে বলেও তিনি দাবি করেন। সূত্র : আরব নিউজ ও এএফপি।


আরো সংবাদ