১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইরান বিষয়ে আলোচনার জন্য সৌদিতে পম্পেও

- এএফপি

ইরান নিয়ে সৌদি নেতাদের সাথে আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার রিয়াদে গেছেন। ইরানের শীর্ষ জেনারেলকে হত্যার ফলে আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ার পর এটি তার প্রথম সৌদি আরব সফর। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কর্মকর্তা বাদশাহ সালমান ও তার পুত্র যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সাথেও বৈঠক করবেন। রিয়াদের উদ্দেশে রওনা হওয়ার আগে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় পম্পেও সাংবাদিকদের বলেন, ‘বিশেষ করে ইরানের হুমকি থাকায় আমরা নিরাপত্তা ইস্যুর ব্যাপারে গুরুত্বসহকারে আলোচনা করবো।’

পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র ইরানের সাথে যেকোন সময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। তবে এক্ষেত্রে তিনি মৌলিকভাবে ইরান সরকারের আচরণ পরিবর্তনের ওপর গুরুত্ব দেয়ার কথা বলেন। তিনি বলেন, ইরানের বিরুদ্ধে আর্থিক ও কূটনৈতিকসহ সার্বিক চাপ প্রয়োগের ব্যাপারে প্রচারণা অব্যাহত রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। উল্লেখ্য, ট্রাম্প হচ্ছেন সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র। যুক্তরাষ্ট্রের নির্দেশে ড্রোন হামলায় ইরানের ক্ষমতাধর জেনারেল কাছেম সোলাইমানি নিহত হওয়ায় উত্তেজনা বৃদ্ধি পাওয়ার পর পম্পেও এই প্রথম তাদের ঘনিষ্ঠ মিত্র দেশ সৌদি আরবে তিন দিনের সফরে আসলেন। সূত্র : বাসস।


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল