০৭ এপ্রিল ২০২০

ইরান বিষয়ে আলোচনার জন্য সৌদিতে পম্পেও

ইরান নিয়ে সৌদি নেতাদের সাথে আলোচনার জন্য মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার রিয়াদে গেছেন। ইরানের শীর্ষ জেনারেলকে হত্যার ফলে আঞ্চলিক উত্তেজনা বেড়ে যাওয়ার পর এটি তার প্রথম সৌদি আরব সফর। খবর এএফপি’র।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা বলেন, যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কর্মকর্তা বাদশাহ সালমান ও তার পুত্র যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহানের সাথেও বৈঠক করবেন। রিয়াদের উদ্দেশে রওনা হওয়ার আগে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবায় পম্পেও সাংবাদিকদের বলেন, ‘বিশেষ করে ইরানের হুমকি থাকায় আমরা নিরাপত্তা ইস্যুর ব্যাপারে গুরুত্বসহকারে আলোচনা করবো।’

পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র ইরানের সাথে যেকোন সময় আলোচনার জন্য প্রস্তুত রয়েছে। তবে এক্ষেত্রে তিনি মৌলিকভাবে ইরান সরকারের আচরণ পরিবর্তনের ওপর গুরুত্ব দেয়ার কথা বলেন। তিনি বলেন, ইরানের বিরুদ্ধে আর্থিক ও কূটনৈতিকসহ সার্বিক চাপ প্রয়োগের ব্যাপারে প্রচারণা অব্যাহত রয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সাথে করা আন্তর্জাতিক পরমাণু চুক্তি থেকে ২০১৮ সালে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেন এবং তেহরানের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেন। উল্লেখ্য, ট্রাম্প হচ্ছেন সৌদি আরবের ঘনিষ্ঠ মিত্র। যুক্তরাষ্ট্রের নির্দেশে ড্রোন হামলায় ইরানের ক্ষমতাধর জেনারেল কাছেম সোলাইমানি নিহত হওয়ায় উত্তেজনা বৃদ্ধি পাওয়ার পর পম্পেও এই প্রথম তাদের ঘনিষ্ঠ মিত্র দেশ সৌদি আরবে তিন দিনের সফরে আসলেন। সূত্র : বাসস।


আরো সংবাদ

করোনা সন্দেহে ‘চিকিৎসা দেয়নি হাসপাতাল’, ঢাবি শিক্ষার্থীর মৃত্যু রমেকে তৃতীয় দফায় করোনা উপসর্গের নমুনার পরীক্ষা শুরু আজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা করোনাভাইরাস পরীক্ষা কতটা নির্ভরযোগ্য? ঘরে স্ত্রী-ই নরসুন্দরের ভূমিকায়, ভাইরাল সেই ছবি ব্যাংকের ঋণ প্রদানের সক্ষমতা নেই করোনাভাইরাসে বিশ্বব্যাপী প্রাণহানির সংখ্যা বেড়ে ৭৪,৬৯৭ রাসূল সা: নির্দেশিত ৫টি অব্যর্থ চিকিৎসা ও প্রতিষেধক যুক্তরাষ্ট্রে মৃত ১০ হাজার, নেই পর্যাপ্ত সরঞ্জামও ভ্রাম্যমাণ আদালতে জরিমানা, আদায়ের বদলে দেয়া হলো খাদ্য সামগ্রী রাশিয়ায় রেকর্ড সংক্রমণ, এক দিনে করোনা পজিটিভ ৯৫৪!

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)