১০ এপ্রিল ২০২০

ভয় দূর করতে বোমার শব্দে মেয়ের সাথে হাসি বাবার!

সিরিয়ার ইদলিবে বোমা পড়ছে বারবার। আর যুদ্ধে ছারখার হয়ে যাওয়া সিরিয়ার এই শহরে বসে সেই যুদ্ধেরই উল্টো পিঠের গল্প লিখছে বাবা আর ছোট্ট মেয়ে। আর সেই ভিডিও দেখে চোখে পানি চলে আসছে নেটিজেনদের। কিন্তু কী সেই ঘটনা?

সিরিয়ার ইদলিবে বোমা পড়ছে বারবার। আর দেশটির এই শহরের মাঝে একটি ঘরে বসে আছে বাবা আর মেয়ে। ছোট্ট ৯ বছরের মেয়েটি বারবার সেই বোমার শব্দে ভয় পাচ্ছিল। টানা ৯ বছরের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। কিন্তু যেভাবে বোমার শব্দে ছোট্ট মেয়ে বারবার ভয় পাচ্ছে, এভাবে চলতে থাকলে মেয়ের কোনো ক্ষতির আশঙ্কাও করছিলেন বাবা। আর তাইতো বোমার শব্দে মেয়ে যেন ভীত না হয় সেজন্য মেয়েকে নিয়ে এক মজার খেলায় মাতলেন বাবা।

মেয়েকে হয়তো ওই বাবা বলেছিলেন,‘যেই বিকট শব্দে বোমা বিস্ফোরণের শব্দ পাওয়া যাবে, ওমনি হা হা করে হেসে উঠবি’। কিছু না বুঝেই সেই খেলায় মেতে উঠলো মেয়ে। ছোট্ট সেলভা খেলার ছলে বাবা আব্দুল্লাহর কথা মেনে নিয়ে হয়তো ভাবলো সবটাই খেলা, এমনকি বিকট শব্দে বোমা বিস্ফোরণও। ওদিকে বোমা পড়েই চলেছে একের পর এক। আর মেয়ের ভয় কাটাতে নিজের ভয়, শঙ্কা সব লুকিয়ে রেখে মেয়ের সাথে হাসছেন বাবাও। নিষ্পাপ শৈশব ভয়াবহ যুদ্ধের বাস্তবতার কথা জানে না। জানলেও সে বোধ এখনও হয়তো এই ছোট্ট শিশুর হয়নি। সে জানে না, সিরিয়ার এই ভয়াবহ যুদ্ধে মৃত্যু হয়েছে ৫০ হাজারের অধিক মানুষের।

 


আরো সংবাদ