০৯ এপ্রিল ২০২০

প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় ইসরাইলি বিমান

প্রথমবারের মতো সুদানের আকাশসীমায় ইসরাইলি বিমান - ছবি : সংগ্রহ

ইসরাইলের একটি বিমান এই প্রথমবারের মতো সুদানের আকাশসীমা দিয়ে উড়ে গেছে।

একে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু শত্রু রাষ্ট্রের সাথে উষ্ণ সম্পর্কের আরেকটি উদাহরণ হিসেবে অভিহিত করেন।
ইসরাইল সুদানের সাথে কৌশলগত যুদ্ধে লিপ্ত রয়েছে। প্রেসিডেন্ট ওমর আল-বশিরের শাসন চলাকালে দেশটি আল-কায়েদাসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে সমর্থন দেয়ায় ইসরাইলের কৌশলগত এ অবস্থান।
সুদানে সরকার বিরোধী কয়েক মাসের গণ আন্দোলনের পর গত মাসে সেনাবাহিনীর পদক্ষেপে বশির ক্ষমতাচ্যুত হন।
বিস্তারিত উল্লেখ না করে রোববার সন্ধ্যায় জেরুজালেমে আমেরিকান ইহুদি নেতাদের নেতানিয়াহু বলেন, ‘এই প্রথম গতকাল ইসরাইলি বিমান সুদানের আকাশ অতিক্রম করেছে। এটি এক ধরণের পরিবর্তন।’

এদিকে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দু’সপ্তাহ আগে সুদানের নেতা আব্দেল ফাত্তাহ আল-বুরহানের সঙ্গে সাক্ষাত করেন। ইসরাইলি প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছে সম্পর্ক স্বাভাবিক করার লক্ষে এ সাক্ষাত অনুষ্ঠিত হয়েছে ।
এদিকে সুদানের সরকারি মুখপাত্র পরে বলেন, বুরহান সম্পর্ক স্বাভাবিক করার বা কূটনৈতিক সম্পর্ক গড়ার কোনো প্রতিশ্রুতি দেননি।
সূত্র : এএফপি


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)