২৮ মার্চ ২০২০

নারী ক্ষমতায়নে সৌদি আরবের প্রশংসা করলেন ইভানকা ট্রাম্প

দুবাইয়ে ইভানকা ট্রাম্প। - ছবি : এএফপি

নারীদের ক্ষমতায়নে আইনের পরিবর্তন এবং নারী স্বাধীনতা ও তাদের আর্থিক সুবিধা দানের জন্য সৌদি আরবের প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ও তার উপদেষ্টা ইভানকা ট্রাম্প।

রোববার দুবাইয়ে গ্লোবাল উইমেন’স ফোরামের এক অনুষ্ঠানে তিনি নারী ক্ষমতায়নের জন্য সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার (মিনা) আরো চারটি দেশের প্রশংসা করেন। অনুষ্ঠানটি আয়োজন করে দুবাই উইমেন এস্টাবলিস্টমেন্ট।

ইভানকা বলেন, বাহরাইন কর্মক্ষেত্রে বৈষম্য দূরীকরণে আইন চালু করেছে; জর্ডান আইন করে নারীদের রাতে কাজ করার প্রতিবন্ধকতা দূর করেছে, মরক্কো জমিতে নারীর অধিকারের পরিধি বাড়িয়েছে, আর তিউনিসিয়া গৃহবিরোধ নিরসনে আইন পাশ করেছে।

‘আমাদের সকলের উচিত এই অগ্রগতি ও অর্জনের প্রসংশা করা। তবে এখানেই থেমে গেলে চলবে না কারণ আামদের লক্ষ্য আর সামনে এগিয়ে যাওয়ার’, বলেন তিনি।

ইভানকা আরো বলেন, ‘কর্মক্ষেত্রে প্রবেশের জন্য, নিজের ব্যবসায় শুরু করতে, নিজের যোগ্যতার সর্বোচ্চ শিখরে পৌঁছতে এবং নিজের ভবিষ্যৎ নির্মানে এখনো অসংখ্য নারীকে অব্যাহতভাবে বাধার সম্মুখীন হতে হচ্ছে।’

তিনি বলেন, এই অঞ্চলে গড়ে নারীদের পুরুষদের অর্ধেক আইনি অধিকার রয়েছে, যদিও ২০২৫ সালের মধ্যে বৈশ্বিক জিডিপিতে নারীরা ৬০০ বিলিয়ন ডলার যোগ করতে যাচ্ছে।

‘বৈশ্বিক জিডিপিতে নারীদের এই অবদান একটি অর্থনৈতিক বিপ্লবের চেয়েও বেশি কিছু। নারীরা লাখ লাখ জীবনের ভার গ্রহণ করছে। সন্তানদের দায়িত্ব নিচ্ছে। মেয়েরা হাইস্কুলে প্রথম হবে। এই মেয়েরা এক দিন ব্যবসা করবে এবং চাকরি সৃষ্টিকারী হয়ে যাবে। এটাই হচ্ছে ভবিষ্যৎ। সকলে মিলে আমরা এটা অর্জন করব।’

সূত্র: আরব নিউজ


আরো সংবাদ